যে সিনেমাগুলো টিভিতে বারবার দিয়ে পুরনো করে দিয়েছে

বেসরকারী টেলিভিশনের যুগে মুভি চ্যানেলের সংখ্যা অনেক। মানুষের পছন্দের সেইসব সিনেমার চ্যানেলে ২৪ ঘণ্টা ধরেই চলছে সিনেমা। সারাদিন-রাত সিনেমা চালাতে গিয়ে, আর মানুষের পছন্দের কথা মাথায় রেখে এইসব সিনেমার চ্যানেলে একই সিনেমা বারবার দেখানো হয়। ফল বারবার দেখে দেখে সিনেমাগুলো পুরনো হয়ে যাচ্ছে-দেখুন সেইরকমই দশটা সিনেমার কথা--

Updated By: Dec 17, 2015, 02:17 PM IST
যে সিনেমাগুলো টিভিতে বারবার দিয়ে পুরনো করে দিয়েছে

ওয়েব ডেস্ক: বেসরকারী টেলিভিশনের যুগে মুভি চ্যানেলের সংখ্যা অনেক। মানুষের পছন্দের সেইসব সিনেমার চ্যানেলে ২৪ ঘণ্টা ধরেই চলছে সিনেমা। সারাদিন-রাত সিনেমা চালাতে গিয়ে, আর মানুষের পছন্দের কথা মাথায় রেখে এইসব সিনেমার চ্যানেলে একই সিনেমা বারবার দেখানো হয়। ফল বারবার দেখে দেখে সিনেমাগুলো পুরনো হয়ে যাচ্ছে-দেখুন সেইরকমই দশটা সিনেমার কথা--

১০) হাম সাথ সাথ হ্যায়-- ১৯৯৯ সালে সূরজ বারজোতিয়ার পরিচালনায় সলমন, সঈফের এই সিনেমাটা টিভিতে এতবার দেখানো হয়েছে যে গুণে বলা কঠিন। সলমন এই সিনেমার শ্যুটিংয়ে গিয়েই কৃষ্ণসার হরিণ মামলায় জড়িয়েছিলেন। দীর্ঘ কয়েক বছর ধরে সল্লু এই মামলায় জড়িয়ে সমস্যায় আছেন। তাই হয়ত সলমন এই সিনেমাটার কথা মনে রাখতে চাইবেন না। কিন্তু সিনেমেরা চ্যানেল পারিবারিক এই সিনেমাটা এত বার দেয় যে সলমনভক্তদের বারবার মনে পড়ে যায় কৃষ্ণসার হরিণ মামলার কথা। তবে এই সিনেমায় মানুষ এখনও দেখতে পছন্দ করে।

৯) হ্যারি পটার সিরিজ-- ইংলিশ মুভি চ্যানেলে হ্যারি পটার একেবারে কমন মুখ। হ্যারি পটার মুভি সিরিজের আটটার মধ্যে পাঁচটা ঘুরিয়ে ফিরিয়ে প্রায় প্রতি সপ্তাহেই টিভিতে দেখানো হয়।

৮) ছুটির দিনে শোলে আর টাইটানিক-- সরকারী ছুটির দিনে, বা উত্‍সবের দিনে একেবারে রুটিন করে হিন্দি চ্যানেলে দেখানো হয় শোলে কিংবা দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে। ইংলিশ চ্যানেলে টাইটানিক কিংবা অবতার। ছুটিক দিনে মানুষ ঘরে আরাম করে সিনেমা দেখতে চায়। তাই মানুষের সবচেয়ে পছন্দের দুই সিনেমা চালিয়ে টিআরপি বাড়িয়ে নেওয়ার পন্থা নেয় চ্যানেলগুলো।

৭) চুপকে চুপকে/বাদশা-একেবার রুটিন বলা যায়। ফিল্মি চ্যানেলে তো বাদশা সিনেমাটা সপ্তাহে সাতবারই হতো। শাহিদ-করিনার হাসির ছবি চুপকে চুপকেও বারবার দেওয়া হয়।

৬) সীতা অউর গীতা-- হেমা মালিনির ডবল রোলের এই সিনেমা যতই পুরনো হোক এর আবেদন একেবারে নতুন। বারবার এই সিনেমাটা টিভিতে দেওয়া হয়।

৫) ম্যায়নে পেয়ার কিয়া-- আপনি যদি টিভিতে সিনেমা চ্যানেলের ভক্ত হন, তাহলে এই সিনেমাটা মুখস্থ হয়ে যাওয়ার কথা।

৪) সিংহম/গঙ্গাজল- অজয় দেবগনের জনপ্রিয় দুই সিনেমা। হল থেকে যাওয়ার পরই খুব তাড়াতাড়ি দিয়ে দেওয়া হয় টিভিতে। মানুষ দেখতে ভালবাসে। সেই সুযোগে সপ্তাহে অন্তত একবার দেখানো হয় সিনেমাটি।

৩) ডন নম্বর ওয়ান/ মুম্বই কি কিরণ বেদী-- দক্ষিণের সিনেমা ডাব করে হিন্দিতে দেখানোর রেওয়াজটা বেশ চলছে। হিন্দি সিনেমার চ্যানেলে নিয়ম করে দেখানো হয় দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ। দক্ষিণের বেশিরভাগ ছবিই বারবার দেখানো হয়। তবে তার মধ্যেই ডন নম্বর ওয়ান আর মুম্বইয়ের কিরন বেদি নামক সিনেমাটা সপ্তাহে অন্তত তিনবার করে দেখানো হয়।

২) ডিপ ব্লু সি-- শার্ক, তিমি, কুমির, অ্যানাকোন্ডা। ইংরেজি ছবিতে ভারতীয়রা এসব বিষয়গুলো দেখে ভয় পেতে ভালবাসে। তাই এই জাতীয় সিনেমা খুব বেশি দেওয়া হয় টিভিতে। কিন্তু এদের মধ্যেই ১৯৯৯ সালে মুক্তি পাওয়া 'ডিপ ব্লু সি' একেবারে নিয়ম করে দেখানো হয়। ডিপ ব্লু সি ভারতীয় টিভি দর্শকদের সবচেয়ে বেশি দেখা ইংরেজি সিনেমা বললে মিথ্যা বলা হবে না।

১) সূর্যবংশম-- এই সিনেমাটি সোনি ম্যাক্স চ্যানেলে এত বার দেখানো হয়েছে যে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে হাসির পাত্র হয়ে ওঠে। কেন যে এই সিনেমাটা এতবার দেখানো হয় তা নিয়ে কমিউনিটি ফেসবুক পেজও খোলা হয়। একটা সময় সপ্তাহের বিভিন্ন সময় অন্তত দুবার করে দেখানো হত অমিতাভের এই সিনেমাটি। বারবার সংক্রান্ত কোনও উদাহরণ এলেই মানুষ ম্যাক্সে সূর্যবংশমের প্রসঙ্গ তোলে।

এই তালিকায় থাকবে হেরা ফেরি টু, প্লেয়ার্স, ভুল ভুলাইয়া, টারজান দ্য ওয়ান্ডার কার, ইন্দ্র দ্য টাইগার, অরুন্ধতী-এর মত সিনেমাগুলি।

Tags:
.