John Lennon's Songs: এবার আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স তৈরি করে দিল জন লেননের অসম্পূর্ণ গানও...

John Lennon's Songs: 'নাও অ্যান্ড দেন' গানটি সম্পর্কে সেরকম ধারণা ছিল না পল ম্যাককার্টনির। লেননের স্ত্রী ইয়োকো ওনোর কাছ থেকে বিষয়টি জানতে পারেন তিনি। মৃত্যুর আগে লেনন 'ফর পল' লেখা একটি ক্যাসেটে কয়েকটি গান তুলেছিলেন। সেগুলিরই একটি এই 'নাও অ্যান্ড দেন'।

Updated By: Jun 13, 2023, 08:19 PM IST
John Lennon's Songs: এবার আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স তৈরি করে দিল জন লেননের অসম্পূর্ণ গানও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃত্রিম বুদ্ধিমত্তার পরিসর ক্রমশ বাড়ছে যে, তা বোঝাই যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এবার সম্পূর্ণ করে দিল স্বয়ং জন লেননের গানও। এআই-এর সাহায্যে দুনিয়া-কাঁপানো ব্রিটিশ ব্যান্ড 'বিটলসে'র একটি গান সম্পূর্ণ করা হল! 'বিটলসে'র অন্যতম সদস্য স্যার পল ম্যাককার্টনি স্বয়ং এ কথা জানিয়েছেন। একটি রেডিয়ো স্টেশনের অনুষ্ঠানে ম্যাককার্টনি এই কথা জানান। তিনি বলেন, পুরনো একটি ক্যাসেট থেকে জন লেননের কণ্ঠ উদ্ধার করতে প্রযুক্তির সহায়তা নেওয়া হয়েছে। গানটি আমরা সম্পূর্ণ করেছি এবং চলতি বছরই এটি প্রকাশ করা হবে।

আরও পড়ুন: Slovakia And Estonia: বহু মুসলিমের বাস, কিন্তু এলাকায় নেই একটিও মসজিদ! কেন জানেন?

জন লেননের কোন গানটি এবার থেকে এআইয়ের সহায়তায় শ্রোতারা শুনতে পাবেন, তা অবশ্য পরিষ্কার করেননি ম্যাককার্টনি। তবে সংশ্লিষ্ট সংগীতমহল মনে করছে, গানটি ১৯৭৮ সালের। লেননের সুর করা গানটি হল নাও অ্যান্ড দেন!

তাঁর জন্মের আগেই শুরু হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ১৯৪০ সালের ৯ অক্টোবর ইংল্যান্ডের লিভারপুলে জন্মগ্রহণ করেছিলেন লেনন। পুরো নাম জন উইনস্টন লেনন। লেননের মা তাঁর সন্তানের এরকম নাম রেখেছিলেন। জন লেনন ছিলেন গায়ক, গীতিকার, সুরকার, চিত্রশিল্পী, লেখক ও শান্তিকর্মী। বিটলস ভেঙে যায় ১৯৭০ সালে। ১৯৮০ সালের ৮ ডিসেম্বর তাঁর এক ভক্তের গুলিতে মারা যান লেনন।

আরও পড়ুন: Kangana Ranaut: রামচন্দ্রকে 'সাদা ইঁদুর' বললেন কঙ্গনা? জেনে নিন 'রামায়ণ' নিয়ে তাঁর প্রকৃত মতামত...

'নাও অ্যান্ড দেন' গানটি সম্পর্কে সেরকম ধারণা ছিল না ম্যাককার্টনির। এক বছর আগে জন লেননের স্ত্রী ইয়োকো ওনোর কাছ থেকে বিষয়টি জানতে পারেন তিনি। মৃত্যুর আগে লেনন 'ফর পল' লেখা একটি ক্যাসেটে কয়েকটি গান তুলেছিলেন। সেগুলিরই একটি হল এই 'নাও অ্যান্ড দেন'। এর আগে ওই ক্যাসেটের দুটি গান 'ফ্রি অ্যাজ আ বার্ড' এবং 'রিয়েল লাভ' যথাক্রমে ১৯৯৫ ও ১৯৯৬ সালে প্রকাশিত হয়। যা ছিল গত ২৫ বছরের মধ্যে 'বিটলসে'র প্রথম 'নতুন গান'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.