শিল্পী ও ব্যক্তি কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে নিয়ে বইমেলায় আসছে নতুন বই 'সঙ্গে কালিকা'

রণিতা গোস্বামী

Updated By: Dec 23, 2018, 06:03 PM IST
শিল্পী ও ব্যক্তি কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে নিয়ে বইমেলায় আসছে নতুন বই 'সঙ্গে কালিকা'

রণিতা গোস্বামী

সঙ্গীত শিল্পী কালিকাপ্রসাদ আর নেই, এই খবরটা ২০১৭র ৭ মার্চ গোটা বাংলার সঙ্গীতমহলের কাছে একটা ঝটকার মতোই ছিল। অনেকেই যেন বিশ্বাস করতে পারেননি তাঁদের কাছের মানুষটি আর নেই। ব্যক্তি কালিকাপ্রসাদ আর নেই, তবে সঙ্গীতশিল্পী কালিকাপ্রসাদ এখনও বেঁচে রয়েছেন সঙ্গীতপ্রেমীদের অনুভবে, মননে। যেসময় পাশ্চাত্যধর্মী গানকে কেন্দ্র করে বাংলার বুকে তৈরি হচ্ছিল গানের একাধিক ব্যান্ড, সেসময় 'দোহার'-এর মতো লোকসঙ্গীত কেন্দ্রীক বাংলা গানের দল প্রতিষ্ঠা করে অন্যমাত্রা যোগ করেছিলেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য। বাংলার সঙ্গীতপ্রেমীদের মন জয় করে নিয়েছিল কালিকাপ্রসাদের দোহার।  

তবে শুধুই দোহার নয়, লোকসঙ্গীত জগতে কালিকাপ্রসাদ ভট্টাচার্য এক অন্যমাত্রা যোগ করেছিলেন। হারিয়ে যাওয়া বাংলার লোকসঙ্গীতকে মানুষের মনের কাছাকাছি পৌঁছতে সচেষ্ট হয়েছিলেন এই শিল্পী। শুরু করেছিলেন বাংলার লোকসঙ্গীত নিয়ে গবেষণা। গানের সুরেই মানুষকে পৌঁছে দিতেন বাংলার বহু প্রত্যন্ত অঞ্চলে। এককথায় তিনি ছিলেন খাঁটি বাঙালি। মাটির সোঁদা গন্ধ মাখা লোকসঙ্গীত দিয়েই দুই বাংলাকে জুড়েছিলেন সকলের প্রিয় 'কালিকাদা'। ২০১৭ সালে কালিকাপ্রসাদের উদ্যোগে জি বাংলার 'সা রে গা মা পা'-র মতো রিয়েলিটি শোয়েও লোকসঙ্গীতকে অন্যমাত্রায় তুলে ধরেছিলেন এই শিল্পী। মৃত্যুর ঠিক কিছুদিন আগে দুই বাংলার যৌথ প্রযোজনায় তৈরি একটি ছবিতে 'ভুবনমাঝি' ছবিতে সঙ্গীত পরিচালকের ভূমিকায় কাজও করেছিলেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য, তখন কে আর জানত, যে খুব শীঘ্রই নেমে আসছে দুর্দিন, হারাতে হবে কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে। 

তবে শুধু শিল্পী কালিকা প্রসাদ নন, ব্যক্তি হিসাবেও কালিকাপ্রসাদ ছিলেন অসাধারণ একজন মানুষ। নিজগুণেই তিনি তাঁর কর্মজীবনে, বিশ্ববিদ্যালয় জীবনের সঙ্গে যুক্ত বহু মানুষের মনের গভীর কখন যে গেঁথে গিয়েছিলেন, তা তিনি হয়ত নিজেও জানতেন না। তবে কেমন ছিলেন শিল্পী ও ব্যক্তি কালিকাপ্রসাদ? তাঁকে নিয়েই এবার কলম ধরলেন তাঁর স্ত্রী ঋতচেতা গোস্বামী ও তাঁর বিশ্ববিদ্যালয় জীবন ও কর্মজীবনের সঙ্গে জুড়ে থাকা বহু মানুষ। স্ত্রী ঋতচেতা ছাড়াও 'সঙ্গে কালিকা' বইতে কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে নিয়ে লিখেছেন সুতীর্থ দাশ, পূর্বাশা বন্দ্যোপাধ্যায়, আর জে রাজা, আর জে রায়ান, শুভজিৎ রায়ের মতো ব্যক্তিরা। যাঁদের কেউ কালিকা প্রসাদের বিশ্ববিদ্যালয় জীবন ও তিনি যখন বেসরকারি রেডিও চ্যানেলে কাজ করাকালীন তাঁর সহকর্মীরা। 

২০১৯-এর জানুয়ারি মাসে শুরু হতে চলা ৪৩তম আন্তর্জাতিক বই মেলার প্রকাশিত হতে চলেছে কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে নিয়ে লেখা সৃষ্টিসুখ প্রকাশনার এই বই 'সঙ্গে কালিকা'। এই বইটি সম্পাদনা করেছেন তাঁরই সহকর্মী সুতীর্থ দাশ। যা পড়ে শিল্পী ও ব্যক্তি কালিপ্রসাদকে নিয়ে জানা যাবে নানান তথ্য।