Nababarsha Calendar: নববর্ষে বাঙালিয়ানার উদযাপন! তরুণ মজুমদারের ছবির পোস্টার এবার ক্যালেন্ডারে

Tarun Majumder: কিছুদিন আগেই সুচিত্রা সেনের জন্মদিনে লঞ্চ করা হয়েছিল তাঁর ছবির পোস্টারের ক্যালেন্ডার। এবার নববর্ষের প্রাককালে লঞ্চ করা হল এক বাংলা ক্যালেন্ডার। যেখানে জায়গা করে নিয়েছে প্রখ্যাত পরিচালক তরুণ মজুমদারের ছবির পোস্টার। 

Updated By: Apr 12, 2024, 08:57 PM IST
Nababarsha Calendar: নববর্ষে বাঙালিয়ানার উদযাপন! তরুণ মজুমদারের ছবির পোস্টার এবার ক্যালেন্ডারে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তরুণ মজুমদারের(Tarun Majumder) ছবি। এই কটা শব্দ বলে দেয় অনেক কথা। একটা ছবি যা পরিবারের সাথে ভালো সময় কাটানোর,ভালো অভিনয় উপভোগ করার সাথে অনেক ভালো গানের সম্ভার পাওয়া। এই উপাদান গুলো ছিল ওঁর ছবির ভীত। ছবির গল্প বলিয়ে হিসেবে খুব সহজ সরলভাবে ছবিকে এগিয়ে নিয়ে যেতে পারতেন। তাঁর জনপ্রিয় ছবির সংখ্যা নেহাত কম নয়। এবার সেই সব ছবির পোস্টার উঠে এল বাংলা ক্যালেন্ডারে। 

যদিও প্রথম দিকে নিজের একার নামে ছবি পরিচালনা করেননি। যাত্রিক এর ছত্রছায়ায় ছবি পরিচালনা শুরু করেন উত্তম কুমার ও সুচিত্রা সেন অভিনীত চাওয়া পাওয়া ছবি দিয়ে। যথেষ্ট সফল হয় সেই ছবি।তিনি শচীন মুখোপাধ্যায় এবং দিলীপ মুখার্জির সাথে যৌথ ভাবে ছবি পরিচালনার কাজ শুরু করেন যাত্রিক নামে। পরে একক নামে পরিচালনার কাজ শুরু করেন। গান ছিল তাঁর ছবির অন্যতম প্রধান উপাদান। হেমন্ত মুখোপাধ্যায় ছিলেন তাঁর সর্ব প্রিয় সঙ্গীত শিল্পী ও সুরকার ।

আরও পড়ুন-Rudranil Ghosh: রুদ্রনীলে মুগ্ধ অজয় দেবগণ, নয়া ছবির অফার বাঙালি অভিনেতার হাতে...

সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন এর উদ্যোগে সম্প্রতি ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে ছিল এক বিশেষ অনুষ্ঠান। ছিল গীতি আলেখ্য তরুণ গাথা। সমগ্র অনুষ্ঠানটি  পরিকল্পনা, গ্রন্থনায়,  পরিচালনায় , ভাষ্যপাঠে সংস্থার সম্পাদক সঞ্জীব আচার্য্য । সঙ্গীত পরিবেশন করেন লোকগানের জনপ্রিয় দল "দোহার"।  

তরুণ মজুমদারের ছবি মানেই সঙ্গীত নির্ভর। তাঁর ছবিতেই সম্ভবত সব থেকে বেশী রবীন্দ্রনাথের গান ব্যবহার হয়েছে।  হেমন্ত মুখোপাধ্যায় ছিলেন তাঁর সব থেকে প্রিয় ও কাছের সঙ্গীত শিল্পী ও সুরকার। তাঁর ছবি মানেই সুরকার হেমন্ত মুখোপাধ্যায়। গান সব সুপার হিট। হিন্দি ছবিও পরিচালনা করেছেন, রাহগীর তাতেও সুরকার হেমন্ত। তবে হিন্দি বালিকা বধূ তে সুরকার ছিলেন রাহুল দেব বর্মন। মৌসুমী চট্টোপাধ্যায়ের  আত্মপ্রকাশ ঘটে বালিকা বধূতে, যখন বাংলায় করেন, দেবশ্রী রায়কে প্রথম দেখা যায় কুহেলী ছবিতে শিশু শিল্পী হিসেবে, পরে নায়িকা হন দাদার কীর্তি-তে, সাথে তাপস পালেরও  আত্মপ্রকাশ দাদার কীর্তি ছবিতেই।  

অমিত কুমারের কেরিয়ারের সর্ব প্রথম জনপ্রিয় গান 'বড়ে আচ্ছে লাগতে হ্যায়' তরুণ মজুমদারের বালিকা বধূ ছবিরই গান। জীবনপুরের পথিক রে ভাই হোক বা হরিদাসের বুলবুল ভাজা , কে জেগে আছো , ফুলেশ্বরী ফুলের মতো নাম,  খোঁপার ওই গোলাপ দিয়ে, আঁধারে কখন এসে তরুণ মজুমদারের ছবির গান চিরকালের। সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন এর উদ্যোগে তরুণ মজুমদারের ছবির গান নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে ছিল আরো এক বিশেষ চমক। 

আরও পড়ুন- Nusrat Faria: বাবা ICU-এ ভর্তি, ঈদে মনখারাপ নুসরতের...

বাংলা নববর্ষে তরুণ মজুমদারের ছবির পোস্টার, বুকলেট কভার দিয়ে এক দৃষ্টিনন্দন ক্যালেন্ডার প্রকাশ করা হল। সেখানে রয়েছে যাত্রিক এর চাওয়া পাওয়া, স্মৃতি টুকু থাক থেকে তরুণ মজুমদারের একক ভাবে পরিচালিত ছবি পলাতক, বালিকা বধূ, কুহেলী, ফুলেশ্বরী এর মতো ছবির পোস্টার, বুকলেটের ছবি সুদীপ্ত চন্দের সংগ্রহ থেকে। ছবির প্রচারে ব্যবহৃত এই সকল মাধ্যমকে নববর্ষের প্রাক মুহূর্তে বাংলা ক্যালেন্ডারে প্রকাশ করা এ এক অভিনব বাঙালিয়ানার উদযাপনই বটে। 

সঞ্জীব আচার্য্য জানান, " তরুণ মজুমদারের ছবি মানেই গান সুপার হিট হবেই। আর রবীন্দ্র সংগীতের এক অপূর্ব ব্যাবহার ওঁর ছবিতে দেখা গেছে। এই দুই মিলিয়েই গীতি আলেখ্য তরুণ গাথার পরিকল্পনা করেছি। সাথে থাকছে বাংলা নববর্ষের ক্যালেন্ডারে তরুণ মজুমদারের ছবির পোস্টার ও বুকলেট। এক সংগ্রহে রাখার মত ক্যালেন্ডার। এই ধরনের উদ্যোগের মূল উদ্দেশ্য মানুষ যেন ভালো থাকেন, ভালো সংস্কৃতির চর্চা আমাদের মনকে উন্নত করে, সুস্থ রাখে। "

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.