সিরিয়ালের পর এবার জট সিনেমাতেও, ইমপার বৈঠকেও মিলল না সমাধান

প্রযোজক ও টেকনিশিয়ানসদের গণ্ডগোলের জেরে সমস্যায় পড়তে পারে বহু সিনেমার শ্যুটি, এমনটাই আশঙ্কার করা হচ্ছে।

Updated By: Aug 21, 2018, 08:32 PM IST
সিরিয়ালের পর এবার জট সিনেমাতেও, ইমপার বৈঠকেও মিলল না সমাধান

নিজস্ব প্রতিবেদন:  মেগা সিরিয়ালের পর এবার জট সিনেমাতেও। মঙ্গলবার ইমপার বৈঠকে চূড়ান্ত উত্তেজনা তৈরি হয়। প্রযোজকদের দাবি এক বছরের বেশি সময় হল টেকনিশিয়ানদের পারিশ্রমিক বাড়লেও এখনও খাতায় কলমে মৌ সাক্ষর হয়নি। তা নিয়েই মঙ্গলবারের বৈঠকের টেকনিশিয়ানদের উপ চাপ দেন প্রযোজকরা। তাঁরা সাফ জানান ৩১ অগস্টের মধ্যে মৌ সাক্ষর করতে হবে নহলে পুরনো রেটেই পারিশ্রমিক পাবেন তাঁরা। যদিও এদিনের বৈঠকেও সমাধান সূত্র মেলেনি। বৃহস্পতিবার ফের বৈঠকে বসতে চলেছেন প্রযোজক ও টেকনিশিয়ানরা। এদিকে প্রযোজক ও টেকনিশিয়ানসদের গণ্ডগোলের জেরে সমস্যায় পড়তে পারে বহু সিনেমার শ্যুটিং। এমনটাই আশঙ্কার করা হচ্ছে।

এদিকে বেশ কয়েকদিন ধরেই প্রযোজক - আর্টিস্ট ফোরামের দড়ি টানাটানিতে বন্ধ টলিপাড়ায় ধারাবাহিকের শুটিং। বকেয়ার দাবিতে গত শনিবার কাজে যোগ দেননি ধারাবাহিকের বহু অভিনেতা - অভিনেত্রীরা। মাসখানেক আগে অভিনেতাদের সংগঠনের সঙ্গে প্রযোজকদের যে চুক্তি হয়েছিল তা মানা হচ্ছে না বলে অভিযোগ অভিনেতাদের। এবিষয়ে শনিবার সকাল থেকে শ্যুটিং বন্ধ থাকার পর দফায় দফায় বৈঠকে বসেন প্রযোজক ও আর্টিস্ট ফোরাম। যদিও সেই বৈঠকেও কোনও সমাধান সূত্র বের হয়নি। এমন অবস্থায় মেগা ধারাবাহিকের মহা সমস্যা সমাধানে ব্যাটন তুলে নিয়েছেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায়। ইন্ডাস্ট্রি বাঁচাতে ‘মিস্টার ইন্ডাস্ট্রি’ মঙ্গলবার জানান, তাঁরা ত্রিস্তরীয় বৈঠকে বসতে প্রস্তুত। অর্থাত্, আর্টিস্ট ফোরাম, প্রযোজক সংস্থা এবং চ্যানেল মালিকরা যদি একসঙ্গে বৈঠকে বসেন তাতে কোনও দিধা দ্বন্দ্ব না রেখেই সমস্যা সমাধানের পথে এগোবেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায়।

গতকালের  (সোমবার) মতো আজও সাংবাদিক বৈঠক ডেকে সমস্যা সমাধানের কথা জানিয়েছেন মিস্টার ইন্ডাস্ট্রি। কাল বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায়। আজ (মঙ্গলবার) তিনি পাশে পেয়েছেন টেলি দুনিয়ার জনপ্রিয় মুখ অভিনেতা অরিন্দম গাঙ্গুলি-সহ নায়ক জিত্-কেও।

অভিনেতাদের দাবি, মাসখানেক আগে টালিগঞ্জের প্রযোজকদের সঙ্গে অভিনেতা ও কলাকুশলীদের একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুসারে কলাকুশলীদের বেতন ৪০ শতাংশ বাড়ে। তাঁদের কাজের সময় সর্বোচ্চ ১২ ঘণ্টা বেঁধে দেওয়া হয়। অভিনেতাদের কাজের সময় বেঁধে দেওয়া হয় ১০ ঘণ্টা। তাছাড়া অবিলম্বে অভিনেতাদের বকেয়া বেতন মেটানো হবে বলে জানান প্রযোজকরা। অভিনেতাদের সংগঠনের দাবি, সেই চুক্তি মেনে জনপ্রিয় অভিনেতাদের বকেয়া মেটানো হলেও অপেক্ষাকৃত কমপরিচিত অভিনেতাদের টাকা এখনো মেটায়নি বেশ কয়েকজন প্রযোজক। অভিনেতাদের পাওনা বকেয়া রেখেছে এমন প্রযোজনা সংস্থার তালিকায় রয়েছে ব্ল্যাক ম্যাজিক ও ভেঙ্কটেশের নামও। তাছাড়া সেদিনের চুক্তির কোনও লিখিত দস্তাবেজ অভিনেতাদের সংগঠনকে দেওয়া হয়নি বলেও অভিযোগ। প্রযোজকদের কথা অনুযায়ী, আর্টিস্ট ফোরামের বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রীই নির্দিষ্ঠ কোনও ধারাবাহিকে স্থায়ীভাবে কাজ করেন না। তাঁরা একসঙ্গে একাধিক ধারাবাহিকে কাজ করেন। তাই তাঁরা শ্রমির আইনের আওতায় পড়েন না। সেকারণে তাঁদের বকেয়া টাকা মেটাতে দেরি হচ্ছে। তবে যেসমস্ত অভিনেতা-অভিনেত্রী নির্দিষ্ট কোনও ধারাবাহিকে স্থায়ীভাবে অভিনয় করেন তাঁদের বকেয়া ইতিমধ্যেই মিটিয়ে দেওয়া হয়েছে। 

এদিকে বকেয়া না মেটালে কাজ শুরু করেবেন না বলে জানিয়েছেন অভিনেতা-অভিনেত্রীরা। যার ফলে বন্ধ হয়ে পড়েছে সমস্ট টেলি ধারাবাহিকের শ্যুটিং। অন্যদিকে সিরিয়ালের শ্যুটিংয়ের সমস্যা সমাধান হতে না হতেই মঙ্গলবার প্রযোজকদের সঙ্গে টেকনিশিয়ানসদের বৈঠকে নতুন করে যে জট পাকিয়েছেন তাতে সমস্যা হতে পারে সিনেমার শ্যুটিংও।