'জাজমেন্টাল হ্যায় কেয়া'র নির্মাতাদের বিরুদ্ধে কনসেপ্ট চুরির অভিযোগ হাঙ্গেরির ফটোগ্রাফারের

 ব্যতিক্রমী শিল্পভাবনাকে চুরি করা হয়েছে বলে অভিযোগ এনেছেন তিনি। 

Updated By: Jul 30, 2019, 01:03 PM IST
'জাজমেন্টাল হ্যায় কেয়া'র নির্মাতাদের বিরুদ্ধে কনসেপ্ট চুরির অভিযোগ হাঙ্গেরির ফটোগ্রাফারের

নিজস্ব প্রতিবেদন : কঙ্গনা রেনাওয়াত ও রাজকুমার রাও অভিনীত 'জাজমেন্টাল হ্যায় কেয়া'-এর নির্মাতাদের বিরুদ্ধে কনসেপ্ট চুরি করার অভিযোগ আনলেন হাঙ্গেরির এক নামজাদা ফটোগ্রাফার। ফ্লোরা বোরসি নামের এই ফটোগ্রাফারের দাবি, তাঁর এক বিখ্যাত পোট্রেট ফটোগ্রাফির হুবহু নকল করেছে সিনেমাটির নির্মাতারা। তাঁর ব্যতিক্রমী শিল্পভাবনাকে চুরি করা হয়েছে বলে অভিযোগ এনেছেন তিনি। 

'জাজমেন্টাল হ্যায় কেয়া'-এর একটি পোস্টারের এক পাশে দেখা গেছে কঙ্গনার মুখ। অন্য পাশে রাজকুমার রাও-এর মুখ। কঙ্গনার মুখের এক পাশে রয়েছে একটি কালো বিড়াল। বিড়ালটি এমনভাবে বসে যে, কঙ্গনার একটি চোখ তার চোখে ঢাকা। মনে হচ্ছে কালো বিড়ালের জ্বলজ্বলে চোখই যেন কঙ্গনার আরেকটি চোখ। অপরদিকে একইভাবে রাজকুমারের মুখের একপাশে রয়েছে একটি ইঁদুর। ফটোগ্রাফার ফ্লোরা বোরসি জানান, এই কনসেপ্টটা পুরোটাই নকল করা হয়েছে তাঁর একটি বিখ্যাত পোট্রেট ফটোগ্রাফি থেকে। 

আরও পড়ুন-প্রিয়াঙ্কার জন্মদিনের এই কেকের দাম কত জানেন?

ফ্লোরা বোরসি-এর তোলা ছবিটিতেও তাঁর মুখের এক পাশে একই ভাবে ব্যবহার করা হয়েছে একটি কালো বিড়ালকে। দৃশ্যতই ছবিটির সঙ্গে জাজমেন্টাল হ্যায় কেয়ার পোস্টারে বেশ মিল রয়েছে। ফ্লোরার এই ছবিটি বেশ জনপ্রিয়ও। গুগল-এ সাররিয়াল ওমান পোট্রেট বলে সার্চ করলেই প্রথম সারিতে আসে এই ছবি। এ ছাড়া এই ভাবে প্রাণীদের মানুষের মুখের পাশাপাশি ব্যবহার করাই তাঁর ফটোগ্রাফির বৈশিষ্ট্য। ইনস্টাগ্রামে প্রায় এক লাখ ফলোয়ার্স তাঁর। ফলে, বেশিদিন বিষয়টি নজরে আসতে বেশি সময় নেয়নি।

বিষয়টি চোখে পড়ে ফ্লোরার নিজেরও। নিজের টুইটার অ্যাকাউন্টে এই নিয়ে পোস্ট করেন তিনি। নিজের তোলা ছবি ও সিনেমার পোস্টার পাশাপাশি রেখে তিনি লেখেন, "এই সিনেমার পোস্টারে আমার শিল্প-ভাবনা চুরি করা হয়েছে। দয়া করে কেউ বলুন এটা কী হচ্ছে? এটা ঠিক হল না"। টুইটটিতে তিনি ছবিটির প্রযোজক বালাজি মোশান পিকচার্স ও পোস্টারটির ফটোগ্রাফার শিনা গোলাকেও ট্যাগ করেন।  

রাজকুমার রাও-এর পোস্ট করা সিনেমার পোস্টারটিও রিটুইট করেন তিনি। 

বিষয়টি নিয়ে ফেসবুকেও ক্ষোভ প্রকাশ করেন ফ্লোরা। তিনি জানান, তাঁর এই কনসেপ্ট নেওয়ার বিষয়ে তিনি কিছুই জানতেন না। বড় প্রযোজনা সংস্থাগুলির এই অবিবেচনায় হতাশা প্রকাশ করেন ফ্লোরা। 

আরও পড়ুন- বড় NRI! চুপিসারে কি বিয়েটা সেরেই ফেললেন রাখি সাওয়ান্ত?

এর পরেই নিন্দায় সরব হন নেটিজেনরা। একজন ফটোগ্রাফারের শিল্প ভাবনার দাম দেওয়া উচিত বলে মত প্রকাশ করে তারা। এর আগেও বহুবার যে এরকম করেছে বলিউড, সেই দিকেও আঙুল তোলেন তারা।

তবে এমন ঘটনা এই প্রথম নয়। বলিউডের এর আগেও বেশ কয়েকবার ছবির নির্মাতাদের বিরুদ্ধে পোস্টার ডিজাইন নকল করার অভিযোগ উঠেছে। তা কখনও কোনও হলিউড সিনেমার পোস্টারের সঙ্গে, কখনও বা কোনও ফটোগ্রাফারের বিখ্যাত ছবির সঙ্গে মিল পাওয়া গিয়েছে বলিউডের বেশকিছু সিনেমার পোস্টারে। 

আরও পড়ুন-ভিডিয়ো: শরীরী বিভঙ্গ, চপলতায় ঠাকুরপোদের রাতের ঘুম হরণে আসছেন ফ্লোরা

.