Sheikh Hasina: রাফীর পরিচালনায় এবার পর্দায় বাংলাদেশের গণ অভ্যুত্থান! শেখ হাসিনার চরিত্রে...

Film on Bangladesh quota reform movement 2024: বাতিল করতে হবে কোটা। এই থেকে শুরু আন্দোলন, সেই আন্দোলনই নিল গণ অভ্যত্থুানরে রূপ। পতন হল হাসিনা সরকারের। এবার সেই গল্প উঠে আসবে বড়পর্দায়। 

Updated By: Oct 27, 2024, 05:04 PM IST
Sheikh Hasina: রাফীর পরিচালনায় এবার পর্দায় বাংলাদেশের গণ অভ্যুত্থান! শেখ হাসিনার চরিত্রে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জুলাই মাসে বাংলাদেশ অশান্ত হয়ে ওঠে কোটা বিরোধী আন্দোলনে। হাসিনা সরকারের একের পর এক পদক্ষেপে ক্রমশই সেই আন্দোলন হয়ে ওঠে হাসিনা সরকার বিরোধী। জনরোষ এতটাই বাড়তে থাকে যে একদিন সকালে তড়িঘড়ি পদত্যাগ করে বাংলাদেশ ছাড়তে হয় শেখ হাসিনাকে। হাসিনা সরকারের পতনের গল্প এবার উঠে আসবে বড়পর্দায়। 

আরও পড়ুন- Sheikh Hasina: মন্ত্রীদের মতোই যাবতীয় সুবিধা পাচ্ছেন শেখ হাসিনা, নয়া ঠিকানা দিল্লির লোধি গার্ডেন!

দুই বাংলাতেই পরিচিত নাম রায়হান রাফী। বাংলাদেশের এই পরিচালকের ছবি সুড়ঙ্গ মুক্তি পেয়েছিল এই বাংলাতেও। কিছুমাস আগেই মুক্তি পেয়েছিল রায়হান রাফীর আরেক ছবি 'তুফান'। এপার বাংলাতে ব্যবসা না করলেও বাংলাদেশের বক্স অফিসে ঝড় তুলেছিল শাকিব মিমির সেই ছবি। বর্তমানে জিৎ ও শরীফুল রাজকে নিয়ে ‘লায়ন’-এর প্রস্তুতি নিচ্ছেন তিনি। পাশাপাশি তুফানের সিক্যোয়েল নিয়েও চিন্তাভাবনা শুরু করেছেন। তবে এবার রাজনৈতিক ছবিতে মন দিয়েছেন রাফী। সম্প্রতি রাফী ঘোষণা করলেন, ২০২৪ সালের গণ-অভ্যুত্থান নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবেন তিনি।

শনিবার (২৬ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে রায়হান রাফী বলেন যে চব্বিশের গণ–অভ্যুত্থান নিয়ে সিনেমা তৈরি করবেন তিনি। ড. মুহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনে ‘বাংলাদেশের চলচ্চিত্রের সাম্প্রতিক গতি-প্রকৃতি এবং ভবিষ্যৎ’ নিয়ে আলোচনার মাঝেই এই ঘোষণা করেন রাফী। 

আরও পড়ুন- Purulia Nakkata Kali: ডাকাতি করতে এসে কী দুর্দশা! ২০০ বছর ধরে পুজো পাচ্ছেন নাক কাটা কালী...

রাফী বলেন, ‘জুলাই অভ্যুত্থানে এত এত গল্প যেগুলো নিয়ে অনেক সিনেমা বানাতে হবে। আমি আমার জায়গা থেকে চেষ্টা করব দ্রুত নির্মাণ করার। সেটা মুগ্ধকে নিয়ে হোক বা পুরো ঘটনা নিয়ে হোক। আর আমার তো সত্য ঘটনা বলতে ভালোই লাগে। এত এত টুইস্ট, গল্প, কেন আমি বানাব না! সিনেমা এমনই শিল্প, যার মাধ্যমে প্রতিবাদ করা যায়, সমাজব্যবস্থাকে তুলে আনা যায়। এই যে আন্দোলন হলো, একটা সময় কিন্তু মানুষ ভুলে যাবে। কিন্তু এগুলো সিনেমাতে থাকলে মানুষের মনে থাকবে।’ প্রশ্ন উঠছে, কাকে দেখা যাবে শেখ হাসিনার চরিত্রে? এখনও চিন্তাভাবনাতেই রয়েছেন হাসিনা। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.