রাম গোপাল ভর্মার প্রথম শর্ট ফিল্ম, 'আমার মেয়ে সানি লিওন হতে চায়'

বাবাকে মেয়ের প্রথম কথাটাই ছিল, 'আমি সানি লিওন হতে চাই'। তারপর কিছু এলোমেলো কথোপকথন... বাবার প্রশ্ন, নিজেকে বেচতে চাও? মেয়ের উত্তর, 'কিছু কামাতে চাইলে, কিছু বেচতে হয়'...। 'আমার শরীর আমার সম্পদ'...। মেয়েকে অনেকবার বোঝানর চেষ্টার পর বিফল হয়ে অবশেষে নিজের মেয়েকেই পিতার প্রশ্ন, "রেন্ডি হতে চাও"? মেয়ের উত্তর, "রেন্ডির মত এমন কিছু শব্দ আসলে পুরুষতান্ত্রিক সমাজের তৈরি, ভেবে চিন্তেই পুরুষরা এই শব্দ তৈরি করেছে যা ব্যবহার করে সমাজে নারীর শক্তিকে বিনষ্ট করা যায়। আর এই শব্দগুলো কখনই পুরুষের ওপর ব্যবহার করা হয় না..."। 

Updated By: Jun 12, 2017, 03:39 PM IST
রাম গোপাল ভর্মার প্রথম শর্ট ফিল্ম, 'আমার মেয়ে সানি লিওন হতে চায়'

ওয়েব ডেস্ক: বাবাকে মেয়ের প্রথম কথাটাই ছিল, 'আমি সানি লিওন হতে চাই'। তারপর কিছু এলোমেলো কথোপকথন... বাবার প্রশ্ন, নিজেকে বেচতে চাও? মেয়ের উত্তর, 'কিছু কামাতে চাইলে, কিছু বেচতে হয়'...। 'আমার শরীর আমার সম্পদ'...। মেয়েকে অনেকবার বোঝানর চেষ্টার পর বিফল হয়ে অবশেষে নিজের মেয়েকেই পিতার প্রশ্ন, "রেন্ডি হতে চাও"? মেয়ের উত্তর, "রেন্ডির মত এমন কিছু শব্দ আসলে পুরুষতান্ত্রিক সমাজের তৈরি, ভেবে চিন্তেই পুরুষরা এই শব্দ তৈরি করেছে যা ব্যবহার করে সমাজে নারীর শক্তিকে বিনষ্ট করা যায়। আর এই শব্দগুলো কখনই পুরুষের ওপর ব্যবহার করা হয় না..."। 

মা, মেয়ে, বাবা-তিন চরিত্র নিয়ে তৈরি ১১ মিনিট ২৯ সেকেন্ডের (ছোট দৈর্ঘ্য) ছবির জন্যই এই চিত্রনাট্য লিখেছেন 'বিতর্কিত' পরিচালক রাম গোপাল ভর্মা। নিজের প্রথম শর্ট ফিল্ম, 'মেরি বেটি সানি লিওন বননা চাতি হ্যায়' (আমার মেয়ে সানি লিওন হতে চায়)-এই ছোট দৈর্ঘ্যের ছবিই এখন সোশ্যাল মিডিয়ার চর্চার কেন্দ্রে। এই ছবির মধ্য দিয়ে পরিচালক রাম গোপাল ভর্মা দেখাতে চেয়েছেন, 'নারীর ক্ষমতায়ন'কে চিত্রায়িত করতে চেয়েছেন। তাঁর মত, "আমি নারীর সম্পূর্ণ স্বাধীনতায় বিশ্বাস করি, এখানে কোনও রকম বৈষম্য থাকা উচিত নয়, নারীর পছন্দই তার ক্ষমতা হওয়া উচিত"। 

তবে সমালোচকরা বলছে, এই ছবিটিতে এমন কোনও কিছুই নেই, যার জন্য সিনেমাটি দেখা উচিত। এটা ভর্মার পাবলিসিটি ছাড়া আর কিছুই নয়। ছবির নাম দেখেই যাতে সিনেমাটি মানুষ দেখে, তাই এমন নাম রাখা হয়েছে। তবে উল্লেখ্য, ইউটিউব লঞ্চের ১৫ দিনের মধ্যেই  'মেরি বেটি সানি লিওন বননা চাতি হ্যায়', মানুষের মুখে মুখে চর্চিত হচ্ছে। এখনও পর্যন্ত এই ১১ মিনিট ২৯ সেকেন্ডের ছবিটির ভিউয়ার ৪,০৫৩,৭৮৫। 

 

.