খাবার নিয়ে তৈরি এশিয়ার ২৫টি ছবির মধ্যে নির্বাচিত 'আহা রে'

 আন্তর্জাতিক একটি খ্যাতনামা ম্যাগজিন 'এশিয়ান মুভি পালস'-এর তরফে ২৫টি ছবির মধ্যে বাংলা ছবি 'আহা রে'-কে বেছে নেওয়া হয়েছে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Apr 25, 2020, 05:20 PM IST
খাবার নিয়ে তৈরি এশিয়ার ২৫টি ছবির মধ্যে নির্বাচিত 'আহা রে'

নিজস্ব প্রতিবেদন : খাবার নিয়ে তৈরি এশিয়ার ২৫টি ছবির মধ্যে নির্বাচিত হল রঞ্জন ঘোষ পরিচালিত, ঋতুপর্ণা সেনগুপ্তের ছবি 'আহা রে'। আন্তর্জাতিক একটি খ্যাতনামা ম্যাগজিন 'এশিয়ান মুভি পালস'-এর তরফে ২৫টি ছবির মধ্যে বাংলা ছবি 'আহা রে'-কে বেছে নেওয়া হয়েছে।

খাবার নিয়ে তৈরি যে ২৫টি সেরা এশিয়ান ছবিকে নির্বাচিত করা হয়েছে, তার মধ্যে রয়েছে পরিচালক অ্যাং লি-র 'ইট ড্রিঙ্ক ম্যান ওমেন', জুজো ইটামির 'তামপোপো'-র মতো ছবি। এছাড়াও আরও বেশ কিছু জাপানি, চাইনিজ ও উত্তর কোরিয়ার ছবি এই ২৫টি সেরা খাবার নিয়ে তৈরি ছবির তালিকায় রয়েছে। যার মধ্যে রয়েছে রঞ্জন ঘোষ পরিচালিত, ঋতুপর্ণা সেনগুপ্তের ছবি আহা রে। যেকথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পরিচালক রঞ্জন ঘোষ এবং অভিনেত্রী তথা ছবির প্রযোজক ঋতুপর্ণা সেনগুপ্ত।

এবিষয়ে ঋতুপর্ণা সেনগুপ্ত জানান, ''আহা রে যে সেরা ২৫টি খাবার নিয়ে তৈরি ছবির তালিকায় উঠে এসেছে, এটা আমাদের কাছে গর্বের। এর আগেও আহা রে নিয়ে আমার পৃথিবীর বিভিন্নপ্রান্ত থেকে বেশকিছু পুরস্কার পেয়েছি। আমাদের কাছে এটা খুবই সম্মানের। এর জন্য আমি পরিচালক সহ আহা রে-র গোটা টিমকে ধন্যবাদ জানাচ্ছি। খাবার মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাবার নিয়ে কোনও এক্সপিরিমেন্ট করাটাও সংবেদনশীল। তবে খাবার নিয়ে তৈরি এই ছবি যে মানুষের ভালো লেগেছে, আর এটা নিয়ে যে গোটা এশিয়াতে কথা হয়েছে সেটা আমাদের কাছে আনন্দের। যদিও বর্তমান পরিস্থিতি খুব অস্থির। অনেক মানুষ খাবারের জন্যই সমস্যায় রয়েছেন। তবুও আমরা মানুষের জন্যই এই ছবিটা বানিয়েছিলাম। খাবারের ছবি হিসাবে এটা নির্বাচিত হয়েছে সেটুকু ভেবে ভালো লাগছে।''

এবিষয়ে 'আহা রে'-র পরিচালক রঞ্জন ঘোষ বলেন, ''আহারে এশিয়ার ২৫টি সেরা খাবারের ছবির মধ্যে নির্বাচিত হয়েছে। এই তালিকায় অ্যাং লি-র 'ইট ড্রিঙ্ক ম্যান ওমেন', 'তামপোপো'-সহ আরও অসাধারণ কিছু ছবি রয়েছে। যে ছবিগুলির কথা আমি ফিল্ম স্কুলে পড়ার সময় পড়েছিলাম। আমি সিনেমা নিয়ে পড়ার সময় এই ছবিগুলি নিয়ে অনেক প্রজেক্ট সাবমিট করেছিলাম। এই ছবিগুলির সঙ্গে আহা রে থাকতে পেরেছে সেটা আমার কাছে গর্বের। শুধু আমার কাছেই নয় গোটা টিমের কাছে এবং এই ছবির যিনি স্তম্ভ, সেই ঋতুপর্ণা সেনগুপ্ত সহ সমস্ত সদস্যদের কাছে এটা একটা বড় পাওনা। ঋতুপর্ণা সেনগুপ্ত অনেকটা ঋুঁকি নিয়ে এই ছবির প্রযোজনা করেছিলেন। মানুষের জন্যই ছবিটা বানিয়েছিলাম, সকলের কাছে ছবিটা যে পৌঁছতে পেরেছে, বিভিন্ন ফেস্টিভ্যালে ছবিটা দেখানো হয়েছে সেটা বড় পাওনা। এখন মনে হচ্ছে, আমাদের সকলের পরিশ্রম সার্থক হয়েছে।''

প্রসঙ্গত, 'আহা রে' ছবিতে ঋতুপর্ণা সেনগুপ্তের বিপরীতে দেখা গিয়েছিল বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভ-কে।

.