গোয়াতে শুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, উদ্বোধনে শাহরুখ

গোয়া তে শুরু হল ৪২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার এই উৎসব উদ্বোধন করলেন শাহরুখ খান। উপস্থিত ছিলেন মাধুরী দিক্ষিত নেনে, ঋতুপর্ণা সেনগুপ্ত সহ দেশ এবং বিদেশের চলচ্চিত্র জগতের বহু তারকারা।

Updated By: Nov 23, 2011, 08:35 PM IST

গোয়া তে শুরু হল ৪২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার এই উৎসব উদ্বোধন করলেন শাহরুখ খান। উপস্থিত ছিলেন মাধুরী দিক্ষিত নেনে, ঋতুপর্ণা সেনগুপ্ত সহ দেশ এবং বিদেশের চলচ্চিত্র জগতের বহু তারকারা। ন`দিন ধরে চলা এই উৎসবে দেখানো হবে সারা পৃথিবীর শতাধিক ছবি। এর মধ্যে ১৪টি ছবি সরাসরি প্রতিযোগিতা পর্বে অংশ নিচ্ছে। ম্যানুয়াল গঞ্জালেস পরিচালিত পর্তুগিজ ছবি `দ্য কনস্যুল অফ ব্যরদ্যু` দিয়ে শুরু হচ্ছে এই মহাযজ্ঞ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ১৯৪০ সালে হিটলারের নাৎসি বাহিনী বেলজিয়াম এবং নেদারল্যান্ড দখল করার পর ফ্রান্সের ব্যরদ্যু প্রদেশে পর্তুগিজ কনস্যুল জেনেরল হাজার খানেক ইহুদি উদ্বাস্তুদের ফ্রান্স থেকে পালিয়ে যাওয়ার ব্যবস্থা করেন। `দ্য কনস্যুল অফ ব্যরদ্যু` এই প্রেক্ষাপটেই জাল বুনেছে। ইন্ডিয়ান প্যানোরামায় সন্তোষ শিবানের `উরুমি` প্রদর্শিত হবে। আমেরিকা এই বছরের এই উৎসবের মূল থিম হলেও রাশিয়ান চলচ্চিত্রর জন্য রয়েছে পৃথক বিভাগ।

হিন্দু জনজাগৃতি সমিতি নামের একটি হিন্দুত্ববাদী সংগঠন গোয়ায় অনুষ্ঠিত ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি নির্দিষ্ট সেকশন নিয়ে আপত্তি তুলেছে, কারণ সেই সেকশনটি প্রয়াত চিত্রকর মকবুল ফিদা হুসেনকে উৎসর্গ করা হয়েছে। উৎসবে হুসেনের বিখ্যাত তথ্যচিত্র `থ্রু দ্য আইস অফ আ পেইন্টার` প্রদর্শিত করার কথা ছিল। সংগঠনটির আপত্তি এই প্রদর্শন নিয়েই। সমিতির একটি প্রতিনিধি দল মঙ্গলবার গোয়া এন্টারটেনমেন্ট সোসাইটির সি ই ও মনোজ শ্রীবাস্তবের সাথে দেখা করেন। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাজশ্রী গাদেকর। তাঁরা তথ্যচিত্রটি না দেখানোর আবেদন করেন এবং একটি চিঠি দিয়ে যান উৎসবের ডিরেক্টর শঙ্কর মোহনের কাছে।তাঁদের আবেদন না মানা হলে বিক্ষোভের হুমকি তাঁরা।
উৎসব শেষ হচ্ছে ২ ডিসেম্বর।

.