৪০ বছরে শোলে, জেনে নিন শোলের কিছু অজানা তথ্য

১৫ অগাস্ট, ১৯৭৫। ভারতের বক্সঅফিসে মুক্তি পেয়েছিল শোলে। লেখা হয়েছিল ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের এক নতুন অধ্যায়। ২০১৫ সালের স্বাধীনতা দিবসে ৪০ বছর পূর্ণ করছে শোলে। কীভাবে তৈরি হয়েছিল এই ছবি? কী হয়েছিল পর্দার পিছনে? জেনে নিন শোলের কিছু অজানা তথ্য-

Updated By: Aug 14, 2015, 04:30 PM IST
৪০ বছরে শোলে, জেনে নিন শোলের কিছু অজানা তথ্য

ওয়েব ডেস্ক: ১৫ অগাস্ট, ১৯৭৫। ভারতের বক্সঅফিসে মুক্তি পেয়েছিল শোলে। লেখা হয়েছিল ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের এক নতুন অধ্যায়। ২০১৫ সালের স্বাধীনতা দিবসে ৪০ বছর পূর্ণ করছে শোলে। কীভাবে তৈরি হয়েছিল এই ছবি? কী হয়েছিল পর্দার পিছনে? জেনে নিন শোলের কিছু অজানা তথ্য-

১. সেলিম খানের বাবা বলদেব সিং চরকের নামে সঞ্জীব কুমারের চরিত্রের নাম রাখা হয় ঠাকুর বলদেব সিং।
২. ছবিত সঞ্জীব কুমারের ছেলের চরিত্রে অভিনয় করেন শরমন জোশির বাবা অরবিন্দ জোশি।
৩. ঠাকুর বলদেব সিংয়ের চরিত্রে অভিনয় করতে ইচ্ছুক ছিলেন ধর্মেন্দ্র। রমেশ সিপ্পি যখন বলেন বীরুর চরিত্রে অভিনয় করবেন কুমার, ধর্মেন্দ্র তখন রাজি হয়ে যান। হেমা মালিনীর প্রেমে তখন পাগল ছিলেন ধর্মেন্দ্র।
৪. শোলের শুটিং শুরুর আগে হেমা মালিনীকে বিয়ের প্রস্তাব দেন সঞ্জীব কুমার। হেমা মালিনী জানিয়ে দেন ছবিতে যেন সঞ্জীব কুমারের সঙ্গে তার কোনও দৃশ্য না থাকে।
৫. গব্বর সিংয়ের চরিত্রের জন্য আমজাদ খানের গলার আওয়াজ পছন্দ হয়নি জাভেদ আখতারের। তাই ছবি থেকে বাদ পড়তে চলেছিলেন আমজাদ খান।
৬. ছবিতে মাত্র ৯টি দৃশ্য ছিল গব্বরের।
৭. পারিশ্রমিক হিসেবে একটি রেফ্রিজারেটর পেয়েছিলেন সচিন।
৮. টানা ২০ দিন ধরে শুটিং হয়েছিল ট্রেনে ডাকাতি দৃশ্যের।
৯. ছবিতে দুটি চরিত্রে অভিনয় করেছেন মুস্তাক মার্চেন্ট। প্রথমে ট্রেন ড্রাইভারের চরিত্রে ও পরে সেই পারসি লোকের চরিত্রে যার মোটর সাইকেল জয় ও বীরু চুরি করে।
১০. জয়ের চরিত্রের জন্য প্রথম পছন্দ ছিল শত্রুঘ্ন সিনহা। কিন্তু অমিতাভ বচ্চন প্রযোজকদের বোঝান উনিই এই চরিত্রের জন্য সেরা।
১১. জয়ের চরিত্রের জন্য অমিতাভের কথা প্রথম বলেন সেলিম খান।
১২. আ কাওয়ালি, কে চান্দ সা কোই চেহরা গান দুটি রেকর্ড করার পর ছবির দৈর্ঘ্যের কথা ভেবে পরে বাদ দেওয়া হয়। গান গেয়েছিলেন মান্না দে, কিশোর কুমার, ভূপেন্দ্র ও গীতিকার আনন্দ বক্সী।
১৩. অ্যায় মেরে ওয়াতন কে লোগোঁ নাটকে আমজাদর খানের অভিনয় দেখে গব্বর চরিত্রের জন্য পছন্দ করেন জাভেদ আখতার।
১৪. ছবি পরিচালনার জন্য প্রথম মনমোহন দেশাইকে বলেন সেলিম-জাভেদ জুটি। কিন্তু উনি চাচা ভাতিজা ছবি নিয়ে ব্যস্ত থাকায় নিতে পারেননি এই প্রস্তাব।
১৫. সাম্বার চরিত্রে অভিনয়ের জন্য ২৭ বার বম্বে থেকে ব্যাঙ্গালোরে যাতায়াত করেন ম্যাক মোহন। গোটা ছবিতে একটাই আইকনিক সংলাপ ছিল তার, "পুরে পচাশ হাজার।"
১৬. মোটামুটি ৩ কোটি টাকার বাজেটে তৈরি হয়েছিল শোলে।
১৭. মেহবুবা মেহবুবা গানটি গাওয়ার কথা ছিল মান্না দে-র। কিন্তু, আর ডি বর্মনের গলায় রেকর্ড হওয়ার পর তা এতই পছন্দ হয় মান্না দে-র যে উনি নিজেই বলে দেন ওটাই চূড়ান্ত।
১৮. ছবির হীরক জয়ন্তী উপলক্ষ্যে ছবির সব মূল চরিত্রাভিনেতাদের সোনার ব্রেসলেট উপহার দেন জিপি সিপ্পি।
১৯. কয়েন টস করার দৃশ্যের জন্য বানানো হয়েছিল ৬টি বিশেষ কয়েন।
২০. প্রায় ২০ দিন লেগেছিল সূর্যাস্তের পর রাধার প্রদীপ জ্বালানোর দৃশ্যের শুট করতে। কিন্তু ছবিতে তা ছিল মাত্র ২ মিনিট।
২১. চোর বাজার থেকে দস্যুদের দল নিয়ে এসেছিলেন আমজাদ গব্বর খান।
২২. ছবির কাজ সম্পূর্ণ হতে লেগেছিল আড়াই বছর।

 

.