লিজিয়ন অফ অনারে ভূষিত সৌমিত্র চট্টোপাধ্যায়

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লিজিয়ন অফ অনার পাচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সত্যজিত্ রায়ের পর তিনিই বাঙালি হিসাবে এই সম্মানে ভূষিত হচ্ছেন। উনিশশো সাতাশিতে এই সম্মান পান সত্যজিত্ রায়। এবার সেই সম্মান পাচ্ছেন তাঁরই অপু। ফরাসি সরকারের পক্ষ থেকে কলকাতায় এসে সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই সম্মান জানানো হবে।

Updated By: Jun 9, 2017, 11:29 PM IST
লিজিয়ন অফ অনারে ভূষিত সৌমিত্র চট্টোপাধ্যায়

ওয়েব ডেস্ক: ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লিজিয়ন অফ অনার পাচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সত্যজিত্ রায়ের পর তিনিই বাঙালি হিসাবে এই সম্মানে ভূষিত হচ্ছেন। উনিশশো সাতাশিতে এই সম্মান পান সত্যজিত্ রায়। এবার সেই সম্মান পাচ্ছেন তাঁরই অপু। ফরাসি সরকারের পক্ষ থেকে কলকাতায় এসে সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই সম্মান জানানো হবে।

বাংলা সিনেমা ও মঞ্চের প্রবাদ প্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এর আগে ভারতীয় সিনেমার সর্বশ্রেষ্ঠ পুরস্কার দাদাসাহেব ফালকেতে সম্মানিত হয়েছেন। ২০০৪ সালে ভারত সরকারের পক্ষ থেকে পেয়েছেন পদ্মভূষণ। জাতীয় পুরস্কারের পাশাপাশি ১৯৯৮ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কারেও পুরস্কৃত হয়েছেন তিনি। সম্প্রতি তাঁর রাজ্য তথা পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকেও পুরস্কার পেয়েছেন শ্রী সৌমিত্র চট্টোপাধ্যায়।

 

.