Taslima Nasrin: টিপ বিতর্কে সরব তসলিমা নাসরিন, তোপ দাগলেন মুসলিম পুরুষদের বিরুদ্ধে

 টিপ পরার জন্য শনিবার হেনস্থার শিকার হন বাংলাদেশের ঢাকার তেজগাঁও কলেজের শিক্ষিকা লতা সমাদ্দার। 

Updated By: Apr 4, 2022, 12:32 PM IST
Taslima Nasrin: টিপ বিতর্কে সরব তসলিমা নাসরিন, তোপ দাগলেন মুসলিম পুরুষদের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদন: নানা বিষয়েই প্রতিবাদে সরব হন সাহিত্যিক তসলিমা নাসরিন(Taslima Nasrin)। এবারও তার অন্যথা হল না। টিপ বিতর্কে অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠলেন তিনি। টিপ পরার জন্য শনিবার হেনস্থার শিকার হন বাংলাদেশের ঢাকার তেজগাঁও কলেজের শিক্ষিকা লতা সমাদ্দার। তাঁকে এক পুলিস অফিসার প্রশ্ন করেন,'টিপ পরছোস কেন?' তার এই প্রশ্নের উত্তরে প্রতিবাদ জানান ঐ শিক্ষিকা। তার জেরেই তাঁকে কটূক্তি করতে থাকেন ওই অফিসার। এমনকি গায়ের উপর দিয়ে বাইক চালিয়ে দেওয়ারও নাকি চেষ্টা করে তারা। চোট পান ওই শিক্ষিকা। এরপর শের-এ-বাংলা নগর থানায় জেনারেল ডায়েরি করেন তিনি। পরে বাংলাদেশের রাজধানীর তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার রুবাইয়াত জামান জানান, বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব নিয়েই দেখা হচ্ছে। এমন ঘটনা অনভিপ্রেত। অভিযুক্তের খোঁজ চলছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার তীব্র প্রতিবাদ করেন তসলিমা নাসরিন(Taslima Nasreen)। 

তসলিমা লেখেন,'তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ড. লতা সমাদ্দার তাঁর গ্রীন রোডের বাড়ি থেকে তেজগাঁও কলেজের দিকে যাওয়ার পথে ঘটনাটি ঘটেছে। এক পরহেজগার পুলিশ তাঁকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেছেন।  করেছেন কারণ প্রভাষক কপালে টিপ পরেছেন। পরহেজগার পুলিশ টিপ একেবারেই সহ্য করতে পারেন না। তিনি মনে করেন, টিপ জিনিসটা ইসলামবিরোধী। লোকটি এই দেশে ইসলামবিরোধী কিছুই ঘটতে দেবেন  না বলে পণ করেছেন। লোকটির মুখে  লম্বা দাড়ি। গোঁফ নেই, কিন্তু দাড়ি আছে। এ তো পুরো আইসিসের চেহারা। তাহলে দেশের পুলিশবাহিনীতে  আইসিসপন্থী  বেশ আছে! 
--নিশ্চয়ই আছে। 
--এরা বাংলাদেশকে কী বানাতে চায়?
--দ্য ল্যান্ড অব ইসলাম। 
--তাহলে তো বাংলাদেশের পতাকা,  জাতীয় সঙ্গীত কিছুই আর থাকবে না?
--নাহ। উড়বে ইসলামের পতাকা,  কালো কাপড়ে  লাইলাহা লেখা  পতাকা। 
--জাতীয় সঙ্গীত? 
--সঙ্গীত হারাম। কলেমা আওড়াতে হবে ক্বলব থেকে। 
--পুলিশবাহিনী সে কাজে নেমে গেছে? 
--পুলিশবাহিনী শুধু নয়। সকলে। 
--তারপরও যদি মেয়েরা টিপ পরে? 
--মুণ্ডু কেটে ফেলা হবে। 
--তাহলে ঠিক আছে। 
--কী ঠিক আছে? 
--বাংলাদেশ সঠিক পথেই যাচ্ছে।' 

টিপ বিতর্কে সমালোচনায় মুখর সাহিত্যিক। এরপর নিজের বেশ কয়েকটি টিপ পরা ছবি শেয়ার করেন তসলিমা। ফের তিনি লেখেন,'টিপ টিপ টিপ। মেয়েরা কত রকম ভাবে সাজতে পারে। বেচারা ছেলেদের সাজগোজের বেশি কিছু নেই। নানা রকম অলংকার, শাড়ি মিনিস্কার্ট হাইহিল, এমন কী টিপটাও পরতে পারে না। মুসলমান পুরুষেরা তো কল্পনার ঈশ্বরের উদ্দেশে  কল্পনার বেহেস্তের লোভে  মাথা ঠুকতে ঠুকতে কালো দাগ বানিয়ে ফেলেছে কপালে। ওটিই তাদের কালো টিপ।' প্রশাসনে থাকা কোনও ব্যক্তির এক শিক্ষিকার প্রতি আচরণেই ক্ষুব্ধ হয়েছেন লেখিকা। প্রতিবারের মতোই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন তসলিমা নাসরিন।  

আরও পড়ুন: Bharti singh: 'ভারতী রকস্টার, ট্রেন্ড সেটার', সন্তানের জন্মের আগেরদিন অবধি শুটিং, প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.