১০৪ বছরের বৃদ্ধার নিতম্ব প্রতিস্থাপন করে বিশ্ব রেকর্ড নয়ডার বেসরকারি হাসপাতালের

ইতিহাস তৈরি করল নয়ডার একটি বেসরকারি হাসপাতাল। এই হাসপাতালেই হয়ে গেল ১০৪ বছরের এক বৃদ্ধার নিতম্বের সফল আংশিক প্রতিস্থাপন সার্জারি। এই সার্জারিটি অত্যন্ত জটিল। বিশ্বে এর আগে এত বয়স্ক কারোর এই অপরেশন হয়নি।

Updated By: Jul 13, 2015, 02:18 PM IST
 ১০৪ বছরের বৃদ্ধার নিতম্ব প্রতিস্থাপন করে বিশ্ব রেকর্ড নয়ডার বেসরকারি হাসপাতালের

ওয়েব ডেস্ক: ইতিহাস তৈরি করল নয়ডার একটি বেসরকারি হাসপাতাল। এই হাসপাতালেই হয়ে গেল ১০৪ বছরের এক বৃদ্ধার নিতম্বের সফল আংশিক প্রতিস্থাপন সার্জারি। এই সার্জারিটি অত্যন্ত জটিল। বিশ্বে এর আগে এত বয়স্ক কারোর এই অপরেশন হয়নি।

মহাশ্বেতা দেবী নামের ওই বৃদ্ধা পড়ে যাওয়ার ফলে ভেঙে যায় তাঁর নিতম্ব অঞ্চলের হাড়। এর আগে এই ধরনের সার্জারির সম্মুখীন হয়ে ছিলেন গ্রেটার ম্যানচেস্টারের এডিথ ডিউহার্স্ট। অপরেশনের সময় তাঁর বয়স ছিল ১০৩ বছর।

১৯১১ সালে জন্মগ্রহণ করে ছিলেন মহেশ্বেতা দেবী। পাঁচ সন্তানের মা এই বৃদ্ধা বহুদিনের ধরের বাতের ব্যাথায় কাবু।

মে মাসে পড়ে গিয়ে একে বারে শয্যাশায়ী হয়ে পড়েন। গ্রেটার নয়ডার জয়পি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। কার্ডিওলজিস্ট, চেস্ট স্পেশ্যালিস্ট, নেফ্রলজিস্টদের তত্ত্বাবধানে তাঁর সারা শরীরের বিবিধ পরীক্ষানিরীক্ষা হয়। এই পরীক্ষাগুলির ফলের উপর নির্ভর করেই ডাক্তার সিদ্ধান্তে আসেন যে মহেশ্বেতা দেবী আংশিক নিতম্ব প্রতিস্থাপনের জন্য সম্পূর্ণ ফিট। কিছুদিন আগেই হয়ে গেল সার্জারি। ওয়াকারের সাহায্যে এখন দিব্যি হেঁটে চলে বেড়াচ্ছেন তিনি। ডাক্তাররা জানিয়েছেন আগামী ৫ দিনের মধ্যেই হাসপাতাল থেকে তিনি ছাড়া পাবেন।

 

.