মালটিপল স্ক্লেরেসিস: ১৫টি বিপজ্জনক উপসর্গ

মালটিপল স্ক্লেরেসিস (এম এস) হল একটা স্নায়ুর রোগ যা মূলত মস্তিষ্ক ও মেরুদণ্ডের ক্ষতি করে থাকে। এই রোগটি এক বার হলে সারা জীবনই আপনার 'সাথী' হয়ে থাকবে এবং রীতিমতো ক্ষতি করবে আপনার শরীরের।

Updated By: Aug 8, 2016, 12:20 PM IST
মালটিপল স্ক্লেরেসিস: ১৫টি বিপজ্জনক উপসর্গ

ওয়েব ডেস্ক: মালটিপল স্ক্লেরেসিস (এম এস) হল একটা স্নায়ুর রোগ যা মূলত মস্তিষ্ক ও মেরুদণ্ডের ক্ষতি করে থাকে। এই রোগটি এক বার হলে সারা জীবনই আপনার 'সাথী' হয়ে থাকবে এবং রীতিমতো ক্ষতি করবে আপনার শরীরের।

ঠিক কী কারণে এমএস হয় তা এখনও বিজ্ঞানীরা আবিষ্কার করে উঠতে পারেননি। আর এই রোগ একেবারে সেরেও যায় না। তবে, সঠিক চিকিত্সা করা হলে মালটিপল স্ক্লেরেসিসকে আয়ত্তের মধ্যে বেঁধে রাখা যেতে পারে। এই রোগে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে কোনও বয়সের বেড়া নেই। যেকোন বয়সের মানুষেরই এই রোগ হতে পারে। তবে, দেখা গেছে, ২০ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যেই এই রোগের প্রকোপ বেশি দেখা যায়।

আরও পড়ুন- আপনি মোটা হলে, আপনার অজান্তে এই সর্বনাশা ঘটনাও ঘটছে!

যদিও মালটিপল স্ক্লেরেসিসের উপসর্গগুলো এক এক জনের ক্ষেত্রে এক এক রকম হয়, তবু সাধারণত যে উপসর্গগুলো অধিকাংশ এমএস আক্রান্তদের মধ্যেই দেখা যায়, সেগুলি হল-
১) দৃষ্টি শক্তির সমস্যা।
২) হাতে-পায়ে অসাড় ভাব।
৩) অবসাদ ও দুশ্চিন্তা।
৪) মাথা ব্যাথা।
৫) মাথা ঘোরা।
৬) পেশীতে টান।
৭) শ্বাসকষ্ট।
৮) কিছু ভাবা বা চিন্তা করা বা শেখার ক্ষেত্রে সমস্যা।
৯) শরীরের বিভিন্ন অঙ্গে যন্ত্রণা।
১০) কথা বলার সমস্যা।
১১) যৌন সমস্যা।

আরও পড়ুন- মাছ, চিকেন নাকি মাটন, জানুন কোনটা আপনার শিশুর জন্য উপযুক্ত

এই উপসর্গগুলি থেকে থাকলে সচেতন হোন। প্রাথমিক অবস্থায় এই রোগ ধরা পড়লে, চিকিত্সার মাধ্যমে অনেকটাই স্বাভাবিক জীবনে ফিরে আসা সম্ভব।

.