চিনের Sinopharm-র দু'টি টিকাই Covid-19 রুখবে, জানাল মার্কিন মেডিক্যাল জার্নাল

ট্রায়ালে কারও শরীরেই তেমন গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

Updated By: May 29, 2021, 12:49 PM IST
চিনের Sinopharm-র দু'টি টিকাই Covid-19 রুখবে, জানাল মার্কিন মেডিক্যাল জার্নাল

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ নিয়ে চিনের উপর চাপ বাড়ছে। আমেরিকা গোয়েন্দা পর্যন্ত নিয়োগ করে ফেলেছে। আবার এরই মধ্যে চিন নিয়ে আশার কথা শোনাল আমেরিকাই। একটি চিনা টিকা করোনা রুখতে সক্ষম বলে জানাল সে দেশের এক মেডিক্যাল জার্নাল। 

Journal of the American Medical Association-য়ে প্রকাশিত হয়েছে চিনা (China) টিকা 'সিনোফার্মে'র (Sinopharm) ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট। তাতে দাবি করা হয়েছে, সিনোফার্মের দুই চিনা টিকাই Covid-19 রুখতে সক্ষম।

আরও পড়ুন: Johnson & Johnson এর single shot- ভ্যাকসিনকে ছাড়পত্র ব্রিটেনের

ওই রিপোর্টে বলা হয়েছে, দুই চিনা (China) টিকা (Vaccine) করোনা রুখতে যথাক্রমে ৭২.৮ শতাংশ এবং ৭৮.১ শতাংশ কার্যকর। ইতিমধ্যেই Hungary, Serbia, Peru-সহ বিভিন্ন দেশে দুই টিকা রপ্তানি করেছে চিন।
 
রিপোর্টটি বলছে, সংযুক্ত আরব, বাহারিন, মিশর এবং জর্ডনের প্রায় ৫০ হাজার মানুষের উপর এর ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে। স্বেচ্ছাসেবকদের তিনটি দলে ভাগ করে তিন সপ্তাহের ব্যবধানে দু'টি টিকা দেওয়া হয়েছিল। জানা গিয়েছে, টিকা (vaccine) দেওয়ার পর কোনও স্বেচ্ছাসেবকের শরীরেই তেমন গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। 

Sinopharm তৈরি করেছে China National Biotec Group। চিন আরও একটি টিকা তৈরি করেছিল। বেজিংয়ের Sinovac Biotech Ltd সেই টিকাটি প্রস্তুত করেছিল।

আরও পড়ুন: ‘Corona মোকাবিলায় ভারতের সাহায্য ভুলব না’, Jaishankar-কে বার্তা মার্কিন বিদেশ সচিবের

.