আপনি কি ষাট ছুঁই ছুই বা ষাটোর্ধ্ব পুরুষ? আপনার জন্য সতর্কবার্তা স্বাস্থ্য মন্ত্রকের

 মহিলাদের চেয়ে পুরুষদের শরীরে বেশি  রয়েছে এসিই-২। আর এই মানবকোষ দিয়েই ঢুকছে করোনা। 

Updated By: Oct 14, 2020, 12:34 PM IST
আপনি কি ষাট ছুঁই ছুই বা ষাটোর্ধ্ব পুরুষ? আপনার জন্য সতর্কবার্তা স্বাস্থ্য মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন:  আপনি কি ষাট ছুঁই ছুই বা ষাটোর্ধ্ব এবং পুরুষ? তোয়াক্কা করছেন না স্বাস্থ্যবিধির? তাহলে জেনে রাখুন, আপনার পাশের বছর ত্রিশের যুবকের চেয়ে আপনার করোনা হওয়ার সম্ভাবনা বেশি।  মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য সেই সতর্কবাণী আরও একবার মনে করিয়ে দিয়েছে।

দেখা গিয়েছে, দেশে করোনায় মৃতদের ৭০ শতাংশই পুরুষ। মৃতদের ৫৩% ষাটোর্ধ্ব। ৩৫% ৪৫-৬০ বছরের মধ্যে। তাই বিশেষজ্ঞরা বলছেন,  কোভিড-বিধি মেনে আগাম সাবধান হন। যাঁরা এখনও সতর্ক হন নি, তাঁরা অন্তত লিঙ্গ এবং বয়সের কথা মাথায় রেখেই নয় সতর্ক হন এবার। সামনেই উৎসবের মরশুম তাই আগাম সতর্ক বার্তা দিচ্ছে স্বাস্থ্য দফতর। 

আরও পড়ুন: মোবাইলের স্ক্রিনে প্রায় এক মাস সক্রিয় থাকতে পারে করোনা! চিন্তা বাড়িয়ে দাবি বিজ্ঞানীদের

করোনায় পুরুষের মৃত্যুহার যে মহিলাদের চেয়ে বেশি, সেই তথ্য প্রথম কয়েক মাসেই জানা গিয়েছে।  পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের তথ্য বলছে, আক্রান্ত পুরুষদের মধ্যে মৃত্যুহার ২.১২%, মহিলাদের : ১.৫২%।

কেন পুরুষদের আক্রমণ করছে করোনা ভাইরাস? বিজ্ঞানীরা জানিয়েছে, সার্স-কোভ-২-র বিরুদ্ধে টি-সেলের প্রতিরোধ পুরুষদের থেকে মহিলাদের মধ্যে অনেক ভালো।  তাই, মহিলারা তুলনায় তাড়াতাড়ি কোভিড-মুক্ত হতে পারছেন। এর নেপথ্যে দুই হরমোন ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন কাজ করছে বলে মনে করা হচ্ছে।  মহিলাদের চেয়ে পুরুষদের শরীরে বেশি রয়েছে এসিই-২। আর এই মানবকোষ দিয়েই ঢুকছে করোনা। 

তাই উৎসব মরশুমে ষাট ছুঁই ছুই বা ষাটোর্ধ্ব পুরুষদের স্বাস্থ্য বিধি মেনে চলার বার্তা দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রক।