মোবাইলের স্ক্রিনে প্রায় এক মাস সক্রিয় থাকতে পারে করোনা! চিন্তা বাড়িয়ে দাবি বিজ্ঞানীদের

এই বিপদ এড়াতে কী কী করনীয়, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন CSIRO-এর বিজ্ঞানীরা। 

Edited By: সুদীপ দে | Updated By: Oct 12, 2020, 04:17 PM IST
মোবাইলের স্ক্রিনে প্রায় এক মাস সক্রিয় থাকতে পারে করোনা! চিন্তা বাড়িয়ে দাবি বিজ্ঞানীদের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১০ লক্ষ ৮১ হাজার ৮১০ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে উদ্বেগ বাড়াল করোনা প্রসঙ্গে একদল গবেষকের দাবি।

সোমবার অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা CSIRO-এর বিজ্ঞানীরা দাবি করেন, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাঙ্ক নোটের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস। ভাইরোলজি জার্নাল (Virology Journal)-এ CSIRO-এর বিজ্ঞানীদের এই মতামত প্রকাশিত হয়েছে।

CSIRO-এর বিজ্ঞানীদের দাবি, সাধারণ ফ্লু-এর জীবাণুর চেয়ে দীর্ঘজীবী করোনাভাইরাস। তাঁরা পরীক্ষা করে দেখেছেন, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাঙ্ক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। এ ক্ষেত্রে সাধারণ ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

পরীক্ষাগারের নিয়ন্ত্রিত পরিস্থিতিতে ২০, ৩০ ও ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কৃত্রিম শ্লেষ্মার উপর উপস্থিত ভাইরাস কণা পরীক্ষা করে দেখেছেন CSIRO-এর বিজ্ঞানীরা। তাঁরা দেখেছেন, ৪০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রায় এই ভাইরাসের কার্যকরিতা অনেকটই কমে যায়।

CSIRO প্রধান ল্যারি মার্শাল জানান, তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের সক্রিয়তা কমতে থাকে। একই সঙ্গে তাঁর আশঙ্কা, গরমের তুলনায় শীতকালেই বেশি ভোগাবে করোনার জীবাণু।

এই বিপদ এড়াতে কী কী করনীয়, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন CSIRO-এর বিজ্ঞানীরা। তাঁদের মতে, সংক্রমণের ঝুঁকি এড়াতে নিয়মিত সাবান দিয়ে হাত ধুতে হবে, স্যানিটাইজার ব্যবহার করতে হবে। এর পাশাপাশি ব্যাঙ্ক কার্ড, নোট, মোবাইল ফোন স্যানিটাইজ করার পরামর্শ দিয়েছেন তাঁরা।