নিজে নিজেই ওজন কমানোর জন্য পাঁচটি টিপস

সহজেই ওজন কমাতে চান? তাহলে এই ৫টি জিনিস নিজে নিজেই করুন। দেখবেন আপনি ঠিক ফল পাবেন। শুধু নিয়মিত করতে হবে আপনাকে। তাই দেখে নিন কী কী করতে হবে আপনাকে।

Updated By: Oct 9, 2016, 11:29 AM IST
নিজে নিজেই ওজন কমানোর জন্য পাঁচটি টিপস

ওয়েব ডেস্ক: সহজেই ওজন কমাতে চান? তাহলে এই ৫টি জিনিস নিজে নিজেই করুন। দেখবেন আপনি ঠিক ফল পাবেন। শুধু নিয়মিত করতে হবে আপনাকে। তাই দেখে নিন কী কী করতে হবে আপনাকে।

১) খাওয়ার আগে জল খান - বেশি খাওয়ার জন্য যাদের ওজন বেড়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে এটা দরকার। যখনই খেতে বসবেন, খাওয়ার আগে এক গ্লাস জল খেয়ে নিন। এতে আপনার বেশি খাওয়াটা কমবে।

২) আস্তে আস্তে খান - যাদের তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস রয়েছে তারা অভ্যাস পাল্টানোর কথা ভাবুন। কারণ তাড়াতাড়ি খাওয়ার ফলে বাড়তি খাওয়ার প্রবণতা তৈরি হয়। এক্ষেত্রে একবার করে মুখে খাবার তোলার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতে আপনার খাবারের পরিমাণ কমার সঙ্গে সঙ্গে ওজনও কমে যাবে।

৩. অন্যকে দিয়ে খান - খাবার একা নয় বরং অন্যদের দিয়ে খাওয়ার অভ্যাস করুন। যে কোনও ভালো খাবার খেতে হলে নিজে খান কিছুটা এবং কিছুটা অন্য কারও জন্য রেখে দিন।

৪) জাংক ফুড নয় ফলমূল খান - খুব সাবধান। জাংক ফুড আপনার ওজন বাড়িয়ে দেয়। আর এই কারণে অভ্যাসটি ত্যাগ করতে হবে। জাংক ফুডের বদলে খান টাটকা ফলমূল। এতে আপনার ওজন বাড়বে না।

৫) শরীর সচল রাখা - আপনি যদি নিজের শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে শরীর সচল রাখতে হবে। সেইজন্য প্রতিদিন অন্তত আধ ঘণ্টা শারীরিক কসরত কিংবা জোরে হাঁটা অভ্যাস করুন।

আরও পড়ুন বলিউড তারকাদের মধ্যে এ বছরে সবথেকে বেশি আয়কর দিয়েছেন কে জানেন?

.