ভারতে প্রতিদিন গড়ে ৯০ জন মহিলা ধর্ষিত হন, সমীক্ষায় প্রকাশ

প্রতিদিনই খবরের শিরোনামে 'ধর্ষণ' 'শ্লীলতাহানি' শব্দগুলি জ্বলজ্বল করে। ভারতে বড়দের তুলনায় শিশু যৌন নিগ্রহ হচ্ছে অনেক বেশি। সম্প্রতি একটি রিপোর্টে এমনই খবর প্রকাশ হয়। রিপোর্টে আরও জানানো হয়, বেশিরভাগ পুরুষ যৌন মিলনের সময় মহিলাদের যৌন হেনস্থা করতে বেশি ভালোবাসেন।

Updated By: Oct 31, 2015, 03:49 PM IST
ভারতে প্রতিদিন গড়ে ৯০ জন মহিলা ধর্ষিত হন, সমীক্ষায় প্রকাশ

ওয়েব ডেস্ক: প্রতিদিনই খবরের শিরোনামে 'ধর্ষণ' 'শ্লীলতাহানি' শব্দগুলি জ্বলজ্বল করে। ভারতে বড়দের তুলনায় শিশু যৌন নিগ্রহ হচ্ছে অনেক বেশি। সম্প্রতি একটি রিপোর্টে এমনই খবর প্রকাশ হয়। রিপোর্টে আরও জানানো হয়, বেশিরভাগ পুরুষ যৌন মিলনের সময় মহিলাদের যৌন হেনস্থা করতে বেশি ভালোবাসেন।

যৌন হেনস্থার দিক থেকে মেক্সিকো, ক্রোয়েশিয়া এবং চিলির তুলনায় ভারতের স্থান বেশ ওপরেই রয়েছে। দেখা গিয়েছে, ভারতীয় পুরুষেরা সব থেকে বেশি পরিমাণে মহিলাদের উতক্ত্য এবং যৌন হেনস্থা করে। মদ্যপান করার পর এর প্রবণতা আরও বেড়ে যায় বলেও জানা গেছে।   

এই গবেষণার কেন্দ্র হিসেবে দিল্লিকে বেছে নেওয়া হয়েছিল। যেখানে ২ হাজার পুরুষের ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণা উঠে আসে গণধর্ষণ, বৈবাহিক ধর্ষণ এবং মদ্যপ অবস্থায় ধর্ষণের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।  

রিপোর্টে প্রকাশ, যে সমস্ত পুরুষেরা ছোট থেকে অনেক দুঃখ, কষ্ট, অবহেলার মধ্যে বড় হয় তাদের ধর্ষণের প্রবণতা আরও বেশি পরিমাণে বেড়ে যায়।

ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর মতে, ভারতে প্রতিদিন গড়ে ৯০ জন মহিলা ধর্ষিত হন। আরও জানা গেছে, মদ্য পান করে ধর্ষণ করার প্রবণতা অন্য দেশের তুলনায় ভারতে অনেক বেশি।

একজন গবেষকের কথায়, "মদ্যপান করার ফলে মানুষের জ্ঞান প্রায় থাকে না। দিল্লির নির্ভয়া কাণ্ডের ক্ষেত্রেও ধৃতরা মদ্য পান করে ধর্ষণ করেছিল।"

তবে ভারতের মত দেশে যে শুধুমাত্র মদ্যপান করে কোনও অপরিচিত ব্যক্তি ধর্ষণে আকৃষ্ট হয় তাই নয়। এখন অপরিচিত ব্যক্তির তুলনায় কাছের মানুষকেই ধর্ষণ করতে দেখা যায় সব থেকে বেশি।  

.