Covid-19: অক্টোবরের মধ্যেই ১২ থেকে ১৮ বয়সীদের জন্য টিকা, ঘোষণা Poonawalla-র

শুক্রবার অমিত শাহের সঙ্গে প্রায় আধ ঘণ্টা বৈঠক করেন পুনাওয়ালা (Adar Poonawalla)।

Updated By: Aug 6, 2021, 06:10 PM IST
Covid-19: অক্টোবরের মধ্যেই ১২ থেকে ১৮ বয়সীদের জন্য টিকা, ঘোষণা Poonawalla-র

নিজস্ব প্রতিবেদন: অক্টোবরের মধ্যেই ১২ থেকে ১৮ বয়সীদের জন্য কোভিড টিকা চলে আসবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা করলেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। তিনি এও জানান, ১২ বছরের নীচে শিশুদের জন্য টিকা চলে আসবে ২০২২ সালের শুরুর দিকে। 

শুক্রবার অমিত শাহের সঙ্গে প্রায় আধ ঘণ্টা বৈঠক করেন পুনাওয়ালা (Adar Poonawalla)। কোনও আর্থিক সমস্যা নেই বলে দাবি করেন তিনি। বৈঠক শেষে তিনি জানিয়ে দেন, অক্টোবরের মধ্যে তৈরি হয়ে যাবে ১২ থেকে ১৮ বয়সীদের জন্য টিকা। তার নীচের বয়সীদের টিকার জন্য ২০২২ সালের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

চলতি মাসেই ১২ থেকে ১৮ বয়সীদের টিকা কোভোভ্যাক্সের (Covovax) ট্রায়াল শুরু করতে চলেছে সেরাম। ১০টি শহরে ট্রায়ালে অংশ নিতে চলেছে ৯২০ শিশু। এর মধ্যে ১২ থেকে ১৭ বয়সী ৪৬০ জনের উপরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে টিকা। ২ থেকে ১১ বয়সের ট্রায়ালে থাকবে সমসংখ্যক শিশু। কোভোভ্যাক্সের কার্যক্ষমতা ৯০ শতাংশ বলে জানা গিয়েছে। তবে এখনও অনুমোদন পায়নি।    

গত ২৭ জুলাই বিজেপি সাংসদদের বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছিলেন,অগাস্টে শিশুদের টিকাকরণ শুরু হতে চলেছে। গত মাসে  টিকা সংক্রান্ত জাতীয় কমিটির প্রধান এনকে আরোরা বলেছিলেন,'সেপ্টেম্বর থেকে শিশুদের টিকাকরণ শুরু হতে পারে। জাইডাস টিকা দেওয়া হবে ১২ থেকে ১৮ বছর বয়সীদের।' সেপ্টেম্বরের মধ্যে শিশুদের টিকাকরণের দাবি করেছিলেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি বলেছিলেন,'জাইডাস পরীক্ষা করে ফেলেছে। ওরা আপৎকালীন অনুমোদনের অপেক্ষা করছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরীক্ষাও অগাস্ট বা সেপ্টেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। ফাইজার টিকাকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক (FDA)।'  

আরও পড়ুন- COVID-19: উত্তর ২৪ পরগনায় ফের শতাধিক দৈনিক সংক্রমণ, শঙ্কায় ফেলছে দার্জিলিংও

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.