ফলাফল ৯৪% ক্ষেত্রেই নির্ভুল! কুকুরের সাহায্যে করোনা পরীক্ষার পথে চিলির বিজ্ঞানীরা!

ব্রিটিশ ও জার্মান গবেষকদের পর এ বার করোনা করোনা আক্রান্তদের শনাক্তকরণের ক্ষেত্রে সে পথেই এগোতে চাইছেন চিলির একদল গবেষক। শুরু হয়েছে ট্রেনিং...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 2, 2020, 05:34 PM IST
ফলাফল ৯৪% ক্ষেত্রেই নির্ভুল! কুকুরের সাহায্যে করোনা পরীক্ষার পথে চিলির বিজ্ঞানীরা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা, তা শনাক্ত করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হতে পারে কুকুর! সম্প্রতি এমনই প্রমাণ মিলেছে জার্মানির গবেষকদের করা একটি গবেষণায়। জার্মান গবেষকদের আগে একদল ব্রিটিশ গবেষকও রোগ নির্ধারণের ক্ষেত্রে কুকুরের আশ্চর্য ঘ্রাণশক্তিকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছিলেন। এ বার করোনা করোনা আক্রান্তদের শনাক্তকরণের ক্ষেত্রে সে পথেই এগোতে চাইছেন চিলির একদল গবেষক।

জানা গিয়েছে, ইতিমধ্যেই চিলির সান্তিয়াগোতে চারটি ল্যাব্রেডর ও জোল্ডেন রিট্রিভারকে বেছে নেওয়া হয়েছে এই কাজের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার জন্য। এই ট্রেনিংয়ের দায়িত্বে রয়েছেন লেফটেন্যান্ট কর্নেল ক্রিশ্চিয়ান আচেভেদো ইয়ানেজ।

সম্প্রতি জার্মান ভেটেনারি ইউনিভার্সিটির গবেষকরা কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে করোনা আক্রান্তকে শনাক্ত করা নিয়ে একটি সমীক্ষা চালান। এর জন্য জার্মান সেনা বাহিনীর ৮টি কুকুরকে এক সপ্তাহ ধরে বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। মাত্র এক সপ্তাহের প্রশিক্ষণের পরই দেখে যায়, সেনা বাহিনীর এই ৮টি কুকুর গন্ধ শুঁকেই অনায়াসে চিনে নিচ্ছে করোনা আক্রান্তদের। জার্মান গবেষকদের দাবি, ৯৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুল ভাবে করোনা আক্রান্তকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলি। ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার হ্যামবুর্গ-এপেনডর্ফ আর জার্মান আর্মড ফোর্স ছাড়াও ওই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন হ্যানোভার মেডিক্যাল স্কুলের গবেষকরা।

আরও পড়ুন: জানা গেল করোনার দুর্বলতা! ২৪ ঘণ্টায় ৯০% ভাইরাস-কণা মেরে ফেলতে সক্ষম সাধারণ এই উপাদান!

জার্মান গবেষকরা জানান, এই সমীক্ষায় এক হাজারেরও বেশি সম্পূর্ণ সুস্থ ও করোনা আক্রান্তদের মধ্যে শুধু মাত্র এই ভাইরাসে আক্রান্তদেরই গন্ধ শুঁকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলি। সে পথে হেঁটেই চিলির গবেষকদের দাবি, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে সীমান্ত এলাকা, খেলার মাঠ, বিমানবন্দর, হাসপাতালের মতো জায়গাগুলিতে করোনা আক্রান্তদের শনাক্ত করা যেতে পারে।