পৃথিবীর বৃহত্তম কিডনি টিউমার অপসারণের অনন্য নজিত এইমস-এর শল্য চিকিৎসকদের

পৃথিবীর বৃহত্তম কিডনির টিউমার অপসারণ করে অনন্য নজির গড়লেন ভারতীয় শল্যচিকিৎসকরা। কিডনির ক্যান্সারে আক্রান্ত এক রোগীর কিডনি থেকে ৫.০১৮ কেজি ওজনের টিউমারটি সাফল্যের সঙ্গে সরিয়ে ফেলেছেন এইমস-এর ডাক্তাররা।

Updated By: May 20, 2015, 08:19 PM IST
পৃথিবীর বৃহত্তম কিডনি টিউমার অপসারণের অনন্য নজিত এইমস-এর শল্য চিকিৎসকদের

ওয়েব ডেস্ক: পৃথিবীর বৃহত্তম কিডনির টিউমার অপসারণ করে অনন্য নজির গড়লেন ভারতীয় শল্যচিকিৎসকরা। কিডনির ক্যান্সারে আক্রান্ত এক রোগীর কিডনি থেকে ৫.০১৮ কেজি ওজনের টিউমারটি সাফল্যের সঙ্গে সরিয়ে ফেলেছেন এইমস-এর ডাক্তাররা।

''রোগীর ডান দিকের কিডনিটি টিউমারের কারণে সাধারণ আয়তনের থেকে ৩৫ গুণ বেশি স্ফীত হয়ে গিয়েছিল। এখনও পর্যন্ত সারা বিশ্বের নথিবদ্ধ মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী এটিই বৃহত্তম টিউমার, যেটিকে অপসারিত করা হল। এর আগে সাফল্যের সঙ্গে সর্ববৃহৎ যে কিডনির টিউমারটির অপসারণ হয়েছিল তার ওজন ছিল ২.৫ কেজি।'' জানিয়েছেন এইমস-এর সার্জিকাল অঙ্কোলজি বিভাগের কনসালট্যান্ট ডাঃ এমডি রায়।

দারভাঙ্গার ৬৬ বছরের কে এল দাস গত ২৫ বছর ধরে দিল্লির বাসিন্দা। পেটের ডানদিকে বৃহৎ একটি পিণ্ড তাঁকে বেশ কিছুদিন ধরেই সমস্যায় ফেলছিল। বহু চিকিৎসার পর শেষ পর্যন্ত তিনি এইমস-এর ডাক্তারদের শরণাপন্ন হন।

ডাঃ রায় জানিয়েছেন গত দুই, তিন মাসে এই টিউমারটি দ্রুতগতিতে আয়তনে বৃদ্ধি পাচ্ছিল। কিডনি থেকে আস্তে আস্তে ফুসফুসের দিকে ছড়িয়ে পরছিল ক্যান্সার। মেটাস্টাটিস আটকাতে অপরেশন ব্যাতীত অন্য কোনও উপায় ছিল না বলে জানিয়েছেন তিনি।

টিউমারের সঙ্গেই ফুসফুসের যে অংশে ক্যান্সার ছড়িয়ে পড়েছিল, বাদ দেওয়া হয়েছে সেই অংশটিও।

সাড়ে ৫ ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে এই অপরেশন। অপরেশনের পর কে এল দাস এখন ভাল আছেন বলে জানিয়েছেন ডাক্তাররা।

 

 

 

 

 

 

.