Omicron: দেশে চতুর্থ ওমিক্রন আক্রান্তের হদিস, মহারাষ্ট্রে বিদেশ ফেরত ব্যক্তির দেহ মিলল সংক্রমণ

কর্ণাটকের ২ জনের পর এনিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাড়াল ৪

Updated By: Dec 4, 2021, 07:41 PM IST
Omicron: দেশে চতুর্থ ওমিক্রন আক্রান্তের হদিস, মহারাষ্ট্রে বিদেশ ফেরত ব্যক্তির দেহ মিলল সংক্রমণ

নিজস্ব প্রতিবেদন: বেঙ্গালুরুতে প্রথম ও দ্বিতীয় ওমিক্রণ রোগীর হদিসের পর এবার গুজরাটের জামনগর ও মহারাষ্ট্রের কল্যাণে মিলল তৃতীয় ও চতুর্থ রোগীর সন্ধান। জামনগরে আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ফিরেছেন জিম্বাবোয়ে থেকে। অন্যদিকে, কল্যানের আক্রান্তও বিদেশ ভ্রমণের ইতিহাস রয়েছে।

গুজরাট স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে, জামনগরের ওই ব্যক্তি সম্প্রতি ফিরেছেলেন জিম্বাবোয়ে থেকে। কর্ণাটকের ২ জনের পর এনিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪। বাহাত্তর বছরের ওই বৃদ্ধের নমুনা জেনম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছে পুনের ল্যাবরেটরিতে। জিম্বাবোয়ে থেকে ফেরার পর তাঁর নমুনা পরীক্ষা হলে তিনি কোভিড পজিটিভ হন।

অন্যদিকে, মহারাষ্ট্র স্বাস্থ্য মন্ত্রক থেকে জানানো হয়েছে, কল্যানের ওমিক্রনে আক্রান্ত ব্যক্তি থাকেন ডোম্বিভ্যালিতে। শহরের পুরসভা এলাকাতেই থাকেন তিনি। সম্প্রতি বিদেশ থেকে ফিরেছেন।

উল্লেখ্য, এর আগে বেঙ্গালুরুতে ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন এক চিকিত্সক। করোনা টিকার ডাবল ডোজ নেওয়ার পরও তিনি ওমিক্রনে আক্রান্ত হন। দেশের বাইরে যাওয়ার কোনও ইতিহাস তাঁর ছিল না। অন্যদিকে, ওমিক্রন আক্রান্ত হন ৬৬ বছরের অন্য একজন। দক্ষিণ আফ্রিকা থেকে তিনি ফিরেছিলেন করোনার নেগেটিভ রিপোর্ট নিয়ে।

আরও পড়ুন-Jawad Cyclone: জাওয়াদ আতঙ্ক! প্রায় ৪০০ গর্ভবতীকে নিরাপদে হাসপাতালে সরাল এই রাজ্য 

বিদেশ থেকে আগত যাত্রীদের অত্য়ন্ত কড়া ভাবে পরীক্ষা করছে প্রতিটি রাজ্য সরকার। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা থেকে আগত যাত্রীদের উপরে বিশেষ নজর রাখা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও জোর দিয়ে বলতে পারছে না ওমিক্রন আদৌ করোনার থেকে বেশি সংক্রমণক কিংবা মারাত্মক কিনা। পাশাপাশি, এটাও এখনও পর্যন্ত বলা যাচ্ছে না যে করোনা টিকায় আদৌ ওমিক্রনকে ঠেকানো যাবে কিনা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে শুক্রবার জানানো হয়েছে, ওমিক্রনে আক্রান্তের সংক্রমণের মাত্রা করোনার থেকে অনেক কম। ভ্যাকসিন দেওয়ার ফলে কিছুটা হলেও নিশ্চিন্ত থাকা যায়। প্রসঙ্গত, এখনওপর্যন্ত ৯৪ কোটিরও বেশি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। এদের মধ্যে ৮৪ শতাংশ মানুষ প্রথম ডোজ পেয়ে গিয়েছেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)