Covid Booster dose: করোনা টিকা নিলেও তৈরি হয়নি অ্যান্টিবডি, নিতে হতে পারে বুস্টার ডোজ

দু'টি টিকা নেওয়ার পরও ২৩ শতাংশ মানুষের শরীরে কোনও অ্যান্টিবডি তৈরি হয়নি।

Updated By: Sep 12, 2021, 06:27 PM IST
Covid Booster dose: করোনা টিকা নিলেও তৈরি হয়নি অ্যান্টিবডি, নিতে হতে পারে বুস্টার ডোজ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দেশে দেখা গিয়েছে যে টিকা নিলেও অনেকেই ফের করোনা আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি ভুবনেশ্বরে একটি গবেষণা প্রতিষ্ঠানের সদস্যদের উপর চালানো সমীক্ষায় দেখা যায়, দু'টি টিকা নেওয়ার পরও ২৩ শতাংশ মানুষের শরীরে কোনও অ্যান্টিবডি তৈরি হয়নি।

ভুবনেশ্বর ভিত্তিক ইনস্টিটিউট অফ লাইফ সায়েন্সেস-এ গবেষণায় দেখা গিয়েছে টিকা নিলেও বহু ক্ষেত্রে শরীরে তৈরি হচ্ছে না অ্যান্টিবডি। এই  পরিস্থিতিতে যাঁদের দেহে অ্যান্টিবডি তৈরি হচ্ছে না তাঁদের বুস্টার ডোজ দেওয়ার কথা ভাবছে আইসিএমআর। ইনস্টিটিউটের প্রধান অজয় পারিদা বলেন, ২০ শতাংশ টিকা গ্রহণকারীর শরীরে তৈরি হয়নি অ্যান্টিবডি। তাই এই পদক্ষেপের কথা ভাবা হচ্ছে।

আরও পড়ুন, Coronavirus: দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়ল অনেকটাই, কমল সংক্রমণ

ভুবনেশ্বরের ইনস্টিটিউট অব লাইফ সায়েন্সেস (আইএলএস) হল SARS-CoV-2 জিনোম কনসোর্টিয়ামের (INSACOG) একটি অংশ। যারা করোনার জিনোম সিকোয়েন্সিংয়ের কাজ করে চলেছেন। দেশজুড়ে ২৮টি ল্যাবে নিরন্তর চলছে কাজ। ডিরেক্টর অজয় পারিদা বলছেন, 'বেশ কিছু করোনা আক্রান্তের শরীরে ৩০ হাজার থেকে ৪০ হাজার পর্যন্ত অ্যান্টিবডির উপস্থিতি দেখা গিয়েছে। কিন্তু টিকা নিয়েছেন, এমন ব্যক্তির শরীরে তা ৫০-এর কম। শরীরে অ্যান্টিবডির পরিমাণ যদি ৬০ থেকে ১০০ এর মধ্যে হয়, তা হলে আমরা সেই ব্যক্তিকে অ্যান্টিবডি পজিটিভ বলতে পারি। সেক্ষেত্রে বুস্টার ডোজের কথা বিবেচনা করা হচ্ছে।'

অনেকের মধ্যে আবার টিকা নেওয়ার চার থেকে ছয় মাস পর অ্যান্টিবডির মাত্রা কমতে শুরু করেছে। টিকা নিয়েছেন অথচ নেগেটিভ অ্যান্টিবডি আছে এমন ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ অপরিহার্য, এমনটাই জানান হয়েছে। আইএলএস প্রধানের মতে, ক্লিনিক্যাল স্টাডি বুস্টার ডোজ অনুমোদনের জন্য চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন, Atlanta: কোভিড আক্রান্ত ১৩ গোরিলা, মানুষের থেকেই সংক্রমিত চিড়িয়াখানার প্রাণীরা

অজয় পারিদার কথায়, "ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলের উপর ভিত্তি করে, ICMR বুস্টার ডোজ অনুমোদন করতে পারে। কোভিশিল্ড বা কোভিশিল্ডের টিকা দেওয়া ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ কোভাক্সিন হবে কিনা এবংবা স্পুটনিক ভি হবে কিনা তা নিয়ে পরীক্ষা চলছে। এক সপ্তাহের মধ্যে এই গবেষণা শেষ হবে বলে আশা করা হচ্ছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)