করোনা রুখতে ‘অব্যর্থ দাওয়াই’ অশ্বগন্ধা! চাঞ্চল্যকর তথ্য দিল্লি আইআইটির গবেষণায়

জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্স ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র সঙ্গে যৌথ ভাবে গবেষণা চালিয়ে দাবি করেছেন দিল্লি আইআইটির গবেষকরা

Edited By: সুদীপ দে | Updated By: May 19, 2020, 10:39 PM IST
করোনা রুখতে ‘অব্যর্থ দাওয়াই’ অশ্বগন্ধা! চাঞ্চল্যকর তথ্য দিল্লি আইআইটির গবেষণায়

নিজস্ব প্রতিবেদন: করোনার চিকিৎসায় বিকল্প পথে আশার আলো জাগাচ্ছে দিল্লি আইআইটির একদল গবেষক। এই প্রতিষ্ঠানের বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের গবেষকরা জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্স ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র সঙ্গে যৌথ ভাবে গবেষণা চালিয়ে দাবি করেছেন, করোনা সংক্রমণ রুখতে নাকি ‘অব্যর্থ দাওয়াই’ হতে পারে অশ্বগন্ধা!

গবেষকদের দাবি, অশ্বগন্ধার মধ্যে ‘উইথানন’ (Withanone) নামের একটি রাসায়নিক রয়েছে যেটি Covid-19-এর এনজাইমের বিস্তার রোধ করতে সাহায্য করে। তর্থাৎ, মানুষের শরীরে করোনার সংক্রমিত হওয়া আর ‘ভাইরাল লোড’ বৃদ্ধির প্রক্রিয়াকে রোধ করে এই রাসায়নিক।

আরও পড়ুন: পরীক্ষায় মিলেছে সাফল্য! করোনা রুখতে তৈরি শক্তিশালী প্রতিষেধক!

গবেষকদের দাবি, মানুশের শরীরে এই রাসায়নিকের তেমন কোনও বিরূপ প্রভাব নেই। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় নেই বললেই চলে! দিল্লি আইআইটির গবেষকদের আশা, করোনা মোকাবিলার ক্ষেত্রে অশ্বগন্ধার এই রাসায়নিক অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে অশ্বগন্ধা। তাই ভারতে আয়ুর্বেদের শাস্ত্রে জ্বর-জ্বালা কমানোর পাশাপাশি একাধিক চিকিৎসার ক্ষেত্রে অশ্বগন্ধার প্রয়োগ লক্ষ্য করা যায়। করোনাভাইরাস রুখতেও ‘অব্যর্থ দাওয়াই’ হতে পারে এই অশ্বগন্ধা! এমনটাই মনে করছেন গবেষকরা।