দেশের ১৮ রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৫,৪২৪, শীর্ষে গুজরাট

 আক্রান্ত রোগীদের মধ্যে ৫৫ শতাংশ ডায়াবেটিক

Updated By: May 26, 2021, 07:23 PM IST
দেশের ১৮ রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৫,৪২৪, শীর্ষে গুজরাট

নিজস্ব প্রতিবেদন: করোনার পাশাপাশি দেশজুড়ে নতুন আতঙ্ক তৈরি করছে ব্ল্যাক ফাঙ্গাস।করোনা রোগী, যাদের উপরে বেশিমাত্রায় স্টেরয়েড ব্যবহার করা হয়েছে বা যাদের ডায়াবেটিস রয়েছে তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি দেখা যাচ্ছে। সোমবার এনিয়ে একটি হিসেব দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। অন্যদিকে বুধবার কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়ার দেওয়া হিসেব অনুযায়ী আক্রান্ত রোগীর সংখ্যা আরও বেশি।

আরও পড়ুন-YAAS Updates: উত্তর-পূর্ব ওড়িশায় শক্তিক্ষয়, ঝাড়খন্ডে সরছে ইয়াস, হাই অ্যালার্ট জারি 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী(Harshvardhan) জানিয়েছেন, দেশের ১৮ রাজ্যে ব্ল্য়াক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৫,৪২৪ জন। এদের বেশিরভাগই গুজরাটে। তার পরে রয়েছে মহারাষ্ট্র। এই রোগের চিকিত্সার জন্য ৯ লাখ Amphotericin-B ডোজ আনা হচ্ছে। এর মধ্যে ৫০,০০০ ডোজ পাওয়া গিয়েছে। আগামী ১ সপ্তাহের মধ্যে আরও ৩ লাখ ডোজ পাওয়া যাবে।

আরও পড়ুন-Yaas Update: বাংলায় ক্ষতিগ্রস্ত ১ কোটি মানুষ, শুক্রবার দুর্গত এলাকায় যাবেন মুখ্যমন্ত্রী  

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ৫,৪২৪ ব্ল্যাক ফাঙ্গাস(Black Fungus) রোগীদের মধ্যে ৪৫৫৬ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। বাকীরা একবারেই নতুন। আক্রান্ত রোগীদের মধ্যে ৫৫ শতাংশ ডায়াবেটিক। স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ হল, করোনা রোগীদের চিকিত্সায় অহেতুক স্টেরয়েড ব্যবহার করবেন না। যতটা সম্ভব ডায়াবেটিসের যত্ন নিতে হবে।

.