Omicron: করোনা টিকার বুস্টার ডোজ কি রুখতে পারবে ওমিক্রনকে, কী বলছেন গবেষকরা?

একটি বিষয় উদ্বেগে রাখছে বিজ্ঞানীদের। সেটি হল এই ভ্যারিয়েন্টের মিউটেশন করা ক্ষমতা

Updated By: Dec 5, 2021, 06:37 PM IST
Omicron: করোনা টিকার বুস্টার ডোজ কি রুখতে পারবে ওমিক্রনকে, কী বলছেন গবেষকরা?

নিজস্ব প্রতিবেদন: কোভিড-১৯ এর সংক্রমণ থিতিয়ে যেতেই এসে গিয়েছে কোভিডের অন্য এক প্রজাতি-ওমিক্রন। দুনিয়ার ৩৮টি দেশের সঙ্গে ভারতেও হানা দিয়েছে ওমিক্রন। ইতিমধ্যেই দেশে মোট ৫ জনের শরীরে ধরা পড়েছে এই ভাইরাসের সংক্রমণ। এখন প্রশ্ন উঠছে করোনার টিকা বা বুস্টার ডোজ কি ঠেকাতে পারবে ওমিক্রনকে?

ওমিক্রনের সংক্রমণের পরপরই এই ভ্য়ারিয়েন্ট নিয়ে বিস্তর গবেষণা শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা। খুঁজে দেখার চেষ্টা চলছে, করোনার বুস্টার ডোজ ওমিক্রনকে আটকাতে পারে কিনা। এরকম এক পরিস্থিতিতে করোনার বুস্টার ডোজের উপরে জোর দিচ্ছেন একদল গবেষক। এমনটাই দাবি করছে বিজ্ঞানের বিশেষ জার্নাল 'নেচার'। তবে বুস্চার ডোজ কতটা কার্যকারী তার কোনও পরিসংখ্য়ানই আপাতত বিজ্ঞানীদের হাতে নেই। আরও একটি বিষয় উদ্বেগে রাখছে বিজ্ঞানীদের। সেটি হল এই ভ্যারিয়েন্টের মিউটেশন করা ক্ষমতা। সন্দেহ করা হচ্ছে করোনা ভ্যাকসিনের কোনও প্রভাব এর উপরে নাও পড়তে পারে।

আরও পড়ুন-INDvsNZ: Ian Botham-এর কোন ৪১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন Ajaz Patel? 

উল্লেখ্য, ওমিক্রনের আগে মনে করা হতো করোনা টিকার ডাবল ডোজ করোনার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। কিন্তু গবেষকরা লক্ষ্য করেছেন টিকা দেওয়ার পরও মানুষের ভাইরাস প্রতিরোধ ক্ষমতাকে রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে করোনার এই ভ্যারিয়েন্ট।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)