Omicron: ওমিক্রন ঠেকাতে প্রস্তুতি তুঙ্গে, বিদেশ থেকে আগতদের রাজারহাটে রেখে পরীক্ষা রাজ্যের

কোয়ারেন্টিনে থাকা ওইসব রোগীদের কারও করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে তাহলে তাঁকে  পাঠানো হবে বেলেঘাটা আইডি হাসপাতালে

Updated By: Dec 5, 2021, 03:26 PM IST
Omicron: ওমিক্রন ঠেকাতে প্রস্তুতি তুঙ্গে, বিদেশ থেকে আগতদের রাজারহাটে রেখে পরীক্ষা রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: একে একে দেশের ৫ জন করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত। উদ্বেগ বাড়ছে দেশের অধিকাংশ রাজ্যে। বিদেশ থেকে আগতদের যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা করা হচ্ছে। এনিয়ে এবার সতর্ক হল রাজ্য সরকারও।

বাংলায় এখনওপর্যন্ত কেউই ওমিক্রন পজিটিভ হয়নি। গতকাল পর্যন্ত যতজন বিদেশ থেকে দেশে এসেছেন তাদের কেউই করোনা পজিটিভও হননি। তবে সতর্কতায় কোনও খামতি রাখতে চাইছে না সরকার। বিদেশ থেকে আগত সব যাত্রীদেরই কলকাতা বিমানবন্দরে করোনা টেস্ট করা হচ্ছে। যতক্ষণ না রিপোর্ট আসছে ততক্ষণ তাদের রাখার ব্যবস্থা হয়েছে রাজারহাটের সিএনসিআই-এ। যদি কেউ রাজারহাটে থাকতে না চান তাহলে তাদের রাখা হবে কোনও হোটেল কোয়ারেন্টাইনে।

আরও পড়ুন-Cyclone Jawad: উত্তাল সমুদ্রের সামনে দাঁড়িয়েই বিপজ্জনকভাবে সেলফি তোলার হিড়িক দিঘায়

এদিকে, কোয়ারেন্টিনে থাকা ওইসব রোগীদের কারও করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে তাহলে তাঁকে  পাঠানো হবে বেলেঘাটা আইডি হাসপাতালে। নতুন করে সংক্রমণের কথা মাথায় রেখে ইতিমধ্যেই বেলেঘাটা আইডিতে তৈরি করা হয়েছে একটি আইসোলেশন ওয়ার্ডে। সেখানে থাকতে পারবেন কমপক্ষে ৫০ জন। সেখানে টেস্টের পাশাপাশি জেনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনা পাঠানোর ব্যবস্থা রয়েছে। এখনওপর্যন্ত কোনও পজিটিভ রোগী ধরা না পড়ায় জেনোম সিকোয়েন্সিংয়ের প্রয়োজন পড়েনি। 

অন্যদিকে, স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ওমিক্রনের জন্য রাজ্যে স্বাস্থ্য পরিকাঠামো কতটা তৈরি রয়েছে তা তারা ঝালিয়ে নিতে চাইছেন। কারণ করোনার ডেল্টা ভ্য়ারিয়েন্টের থেকে ৬ গুন বেশি সংক্রমক এই ওমিক্রন। ফলে সেকথা মাথায় রেখে ডাক্তার ও নার্সদের তৈরি রাখার প্রক্রিয়া শুরু করে দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। করোনা আক্রান্তের সংখ্যা কমায় বেলেঘাটা আইডি হাসপাতাল থেকে অনেক চিকিত্সককে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তাদের ফের ফেরত আনা হচ্ছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)