SSKM Hospital: ক্যানসার ঠেকাতে অভিনব অস্ত্রোপচার, জোড়া স্তন প্রতিস্থাপন করে নজির এসএসকেএমের

যে পদ্ধতিতে প্রতিস্থাপন করা হয়েছে তা একেবারে আধুনিক এবং দেশে প্রথম

Updated By: Jul 2, 2022, 07:06 PM IST
SSKM Hospital: ক্যানসার ঠেকাতে অভিনব অস্ত্রোপচার, জোড়া স্তন প্রতিস্থাপন করে নজির এসএসকেএমের

মৈত্রেয়ী ভট্টাচার্য: ক্যানসার ঠেকাতে অভিনব অস্ত্রোপচার হল এসএসকেএম হাসপাতালে। এক মহিলার বাদ দেওয়া দুটি স্তন প্রতিস্থাপন করে নজির সৃষ্টি করলেন চিকিত্সকেরা। ২০১৩ সালে মাত্র ৩৭ বছর বয়সে এই পথেই হেঁটেছিলেন হলিউডের অভিনেতা অ্যাঞ্জেলিনা জোলি।

স্তন ক্যানসার সৃষ্টিকারী ব্রাকা-১ জিনটি যেসব রোগীর দেহে পাওয়া যায় তাদের বাঁচাতে স্তন কেটে বাদ দিয়ে দেওয়া হয়। সেই অস্ত্রোপচার হল এসএসকেএম হাসপাতালে। সাঁইত্রিশ বছরের এক মহিলার ডান দিকের স্তনে ক্যানসার ধরা পড়ে। পরীক্ষায় দেখা যায় ওই মহিলার দেহে রয়েছে ব্রাকা-২ জিন। এর অর্থ, রোগীর অন্য স্তন ও জরায়ুতেও ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে। বিষয়টি জানাতেই ওই রোগী তাঁর স্তন ও জরায়ু কেটে বাদ দেওয়ার অনুমতি দেন। শেষপর্যন্ত অস্ত্রোপচার হয় এসএসকেএমএ। এই ধরনের অস্ত্রোপচার দেশে প্রথম। এসএসকেএম-এর চিকিত্সকদের সহযোগিতা করার জন্য ইংল্যান্ড থেকে এসেছিলেন স্তন ক্যানসার সার্জেন ডা সুমোহন চট্টোপাধ্যায় এবং ডা অমিত আগরওয়াল। 

চিকিত্সক মহলের একাংশ মনে করছেন, এরকম অস্ত্রোপচার স্তন ক্যানসার চিকিত্সায় একটা দিশা দেখাবে। আমাদের দেশে স্তন ক্যানসার ও সারভাইক্যাল ক্যানসারের হার বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশ বেশি। বেশকিছু এমন জিন রয়েছে যা শরীরে থাকলে স্তন ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। ব্রাকা-১, ব্রাকা-২ সহ একাধিক এই ধরনের জিন রয়েছে। এতদিন ওই জিনকে চেনার মতো পরিকাঠামো রাজ্যে ছিল না। এসএসকেএম-এ এই রোগীর শরীরে ছিল ব্রাকা-২ জিন। অর্থাত্ তাঁর সংক্রমিত ডান স্তনটি যদি বাদও দিয়ে দেওয়া হতো তাহলে তাঁর অন্য স্তন ও ওভারিতে ক্যানসার হতে পারতো। সেই জায়গায় দাঁড়িয়েই ওই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। শুক্রবার সেই অস্ত্রোপচার করা হয়েছে। 

এরকম এক অস্ত্রপচারের দুটি আরও গুরুত্বপূর্ণ দিক রয়েছে। সেটি হল স্তন রিমুভ করার পাশাপাশি তা প্রতিস্থাপন করাও হয়েছে। যে পদ্ধতিতে প্রতিস্থাপন করা হয়েছে তা একেবারে আধুনিক এবং দেশে প্রথম। দ্বিতীয়ত,গতকালের ওই অস্ত্রোপচারে হাত মেলালেন আরও দুই প্রবাসী ভারতীয় চিকিত্সক ডা সুমোহন চট্টোপাধ্যায় ও ডা অমিত আগরওয়াল। চিকিত্সকেরা এখন ওই রোগীকে রাজ্যের অ্যাঞ্জেলিলা জোলি বলছেন।

এমন এক গুরুত্বপূর্ণ অস্ত্রপচার নিয়ে কী বলছেন চিকিত্সকেরা? বিশিষ্ট ক্যানসার বিশেষজ্ঞ দীপ্তেন্দ্র সরকার বলেন, গত ১০ বছরে প্রযুক্তিগত একটি বিপ্লব হয়েছে। একটি ম্যাট্রিক্স দিয়ে কৃত্তিম স্তনকে ঢেকে রাখা হয়। দুসপ্তাহ আগে এটি ব্যবহারের অনুমতি মিলেছে। এখনও বাজারে এই প্রযুক্তি সহজলভ্য নয়। এসএসকেএম-এই এটি প্রথম ব্যবহার করা হল। অন্যদিকে, ডা সুমোহন চট্টোপাধ্যায় বলেন, যাঁর ব্রাকা জিন পজিটিভ তাঁর স্তন ক্যানসার হতে পারে। এই সম্ভাবনা এমন ১০ জনের মধ্যে ৬ জনের। এই সার্জারির ফলে ক্যানসারের ঝুঁকি কমে যাচ্ছে সাধারণ মানুষের থেকেও কম। এখন এই অস্ত্রপচারের পর স্তন বাদ দেওয়ার যে যন্ত্রণা তা থাকবে না। তার জন্য তা প্রতিস্থাপন করা হয়েছে।

আরও পড়ুন-Manipur Landslide: নাগরাকাটায় ফিরল শহিদ জওয়ানের দেহ, চোখের জলে শেষ বিদায় বীর সন্তানকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.