কোভিডে গায়ত্রী মন্ত্র, প্রাণায়ামের ভূমিকা বুঝতে অর্থও বরাদ্দ করল কেন্দ্র

ট্রায়াল চালাবে হৃষীকেশের 'অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস' ।

Updated By: May 6, 2021, 03:27 PM IST
কোভিডে গায়ত্রী মন্ত্র, প্রাণায়ামের ভূমিকা বুঝতে অর্থও বরাদ্দ করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: গায়ত্রী আর পুজোপাঠের জায়গায় সীমাবদ্ধ রইল না। ঢুকে পড়ল চিকিৎসাক্ষেত্রেও। তার জন্য এমনকী অর্থও বরাদ্দ করল কেন্দ্র সরকার।

কোভিড (covid) রোগীদের দ্রুত চিকিৎসা এবং সুস্থ হওয়ার পর তাঁদের আরও সুস্থ-স্বাভাবিক হয়ে ওঠার ব্যাপারে গায়ত্রী মন্ত্র জপ ও প্রাণায়াম কতটা কার্যকরী, তা জানার জন্য একটি ক্লিনিক্যাল ট্রায়াল (clinical trial) চালাবে হৃষীকেশের 'অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস' (The All India Institute of Medical Sciences, Rishikesh)। এজন্য তাদের অর্থ বরাদ্দ করল কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক (Centre’s Department of Science and Technology)।

আরও পড়ুন: সাত দিনে বিশ্বে মোট করোনা আক্রান্তের অর্ধেক ভারতে, মৃত্যু ২৫%, জানাচ্ছে WHO

হৃষীকেশ AIIMS সূত্রের খবর, 'ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চে'র (ICMR) ক্লিনিক্যাল ট্রায়াল রেজিস্ট্রিতে নথিভুক্ত এমন ২০ জন কোভিড রোগীর উপর চালানো হবে এই ট্রায়াল। ২০ জন রোগীকে ভাগ করে নেওয়া হবে দু'টি দলে। ১০ জনের একটি দলের উপর চালানো হবে প্রথাগত চিকিৎসাপদ্ধতি। অন্য দলটির উপর চালু চিকিৎসাপদ্ধতির পাশাপাশি প্রয়োগ করা হবে গায়ত্রী মন্ত্র জপ ও প্রাণায়ামও (pranayama and chanting the gayatri mantra)। দেখা হবে, এই পদ্ধতিতে কোভিড রোগীদের আলাদা কোনও উপকার হয় কিনা!

আরও পড়ুন: ভয়াবহ পরিস্থিতি দেশে ! ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪ লক্ষ ১২ হাজার ২৬২

.