শিশুর বয়স কি ১২ বছর বা তার চেয়ে বেশি? করোনা থেকে শিশুদের বাঁচাতে নয়া নির্দেশ WHO-এর

করোনার প্রকোপ থেকে বাঁচাতে ১২ বছর বা তার চেয়ে বড় শিশুদের ক্ষেত্রে নতুন সতর্ক বার্তা WHO-এর। জেনে নিন ঠিক কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 23, 2020, 04:47 PM IST
শিশুর বয়স কি ১২ বছর বা তার চেয়ে বেশি? করোনা থেকে শিশুদের বাঁচাতে নয়া নির্দেশ WHO-এর
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতি দিন দিন যত ভয়ঙ্কর হচ্ছে, ততই ব্যাহত হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা পরিষেবা। সবচেয়ে বেশি ব্যহত হচ্ছে শিশুস্বাস্থ্য বা ওই সংক্রান্ত স্বাস্থ্য পরিষেবাগুলি। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৩৪ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লক্ষ ৮ হাজার ৯৮৭ জনের। এই পরিস্থিতিতে শিশুদের সুরক্ষায় নতুন করে কয়েকটি জরুরি স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনা সংক্রমণের হাত থেকে শিশুদের রক্ষা করতে ১২ বছর বা তার চেয়ে বড় শিশুদের মাস্ক পরা বাধ্যতামূলক করা জরুরি। শুধু তাই নয়, ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদেরও করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে। তাই তাদের ক্ষেত্রেও একই ধরনের সতর্কতা নেওয়া জরুরি।

আরও পড়ুন: এই মলমেই মরবে করোনা, দাবি বিজ্ঞানীদের! কেনা যাবে প্রেসক্রিপশন ছাড়াই

১২ বছর বা তার চেয়ে বড় শিশুদের পঠন-পাঠন বা অন্যান্য কোনও কারণে একত্রিত করতে হলে অন্তত পরস্পরের মধ্যে ১ মিটারের দূরত্ব বজায় রাখতে হবে। রাষ্ট্রসঙ্ঘের চিলড্রেনস ফান্ড (UNICEF)-ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই নির্দেশ বা স্বাস্থ্যবিধিকে সমর্থন করেছে। সুতরাং, করোনার প্রকোপ থেকে বাঁচাতে ৬ থেকে ১২ বছর বা তার চেয়ে বড় শিশুদেরও মাস্ক পরা বাধ্যতামূলক করা জরুরি।