Coronavirus: করোনা চিকিত্সায় কি সাড়া ফেলবে নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে! আগামী সপ্তাহেই ট্রায়াল শুরু রাজ্যে

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের তৈরি নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে-র প্রথম দুটি ট্রায়াল হয়ে গিয়েছে

Updated By: Sep 2, 2021, 04:31 PM IST
Coronavirus: করোনা চিকিত্সায় কি সাড়া ফেলবে নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে! আগামী সপ্তাহেই ট্রায়াল শুরু রাজ্যে
ছবি-প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: করোনা রোধে গোটা বিশ্বজুড়েই চলছে ভ্যাকসিন দেওয়ার কাজ। ভারতেও অর্ধেকের বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়ে গিয়েছেন। তবে এর মধ্যে সাড়া ফেলেছে করোনা চিকিত্সার 'ওয়ান্ডার ড্রাগ' নাইট্রিক অক্সাইড।

আরও পড়ুন-Kolakata: স্নায়ুঘটিত সমস্যা নিয়ে SSKM-এ ভর্তি Mukul Roy, গঠিত হল মেডিক্য়াল বোর্ড  

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের তৈরি নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে-র প্রথম দুটি ট্রায়াল হয়ে গিয়েছে। তাতে দেখা গিয়েছে হালকা থেকে মাঝারি ধরনের ভাইরাল লোড কমাতে সক্ষম এই নেজাল স্প্রে। সেই সাফল্যের পরই দেশের আটটি জায়গায় শুরু হচ্ছে নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে-র তৃতীয় দফার ট্রায়াল। এরাজ্যে একমাত্র কলকাতার পিয়ারলেস হাসপাতালে হচ্ছে ওই ট্রায়াল।

আরও পড়ুন-Bankura: গুরুতর অভিযোগ গাড়িচালকের স্ত্রীর, শেষপর্যন্ত আদালতে আত্মসমর্পণ বিজেপি বিধায়কের 

নাইট্রিক অক্সাইড নেজাল স্প্রে-র ট্রায়ালের জন্য অনুমতি দিয়েছে এথিকস কমিটি। আগামী সপ্তাহেই ওই স্প্রে-র তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে। এনিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ ডা শুভ্রজ্যোতি ভৌমিক বলেন, পিয়ারলেস হাসপাতালে আমার নেতৃত্বেই এই ট্রায়াল শুরু হচ্ছে। নাইট্রিক অক্সাইডের একটি অ্য়ান্টি ভাইরাল গুণ রয়েছে। যাদের ভাইরাস লোড কম তাদের ক্ষেত্রেই এই স্প্রে ব্যবহার করা হবে। প্রথম দিকেই যদি এই স্প্রে দিয়ে দেওয়া হয়ে তাহলে ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমে যাবে। আমরা এনিয়ে খুবই উত্সাহী। দেশের ৮টি ট্রায়াল সেন্টার মধ্যে পিয়ারলেস হাসপাতাল রয়েছে। এথিকস কমিটির ছাড়পত্রের পর আগামী সপ্তাহ থেকেই এই ট্রায়াল শুরু করব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.