দেশে ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ডেল্টা-প্লাস প্রজাতি, বাড়ছে আক্রান্ত

এখনও পর্যন্ত করোনায় এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে ৫২ জন।

Updated By: Jun 25, 2021, 07:11 PM IST
দেশে ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ডেল্টা-প্লাস প্রজাতি, বাড়ছে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদন: আজ (শুক্রবার) ডেল্টা প্লাস করোনায় আক্রান্ত হয়েছে গোটা দেশে ৪৮ জন। জিনোম টেস্ট করে ধরা পড়েছে। National Centre for Disease Control (NCDC) প্রধান জানিয়েছেন, গোটা দেশে ১১টি রাজ্যে ধরা পড়েছে ডেল্টা প্লাস। যার মধ্যে এগিয়ে মহারাষ্ট্র। যেখানে ২০ জন ডেল্টা প্লাসে আক্রান্ত। এরপরই রয়েছে মধ্যপ্রদেশ, যেখানে ৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। তামিল নাড়ুতে আক্রান্ত হয়েছেন ৯ জন। এরপর দুজন করে আক্রান্ত হয়েছেন পাঞ্জাব ও গুজরাটের বাসিন্দা। কেরলে এখনও পর্যন্ত ডেল্টা প্লাসে আক্রান্ত ৩ জন।

রতে করোনা ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে আশঙ্কা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (এনসিডিসি) পরিচালক সুজিত সিং শুক্রবার জানান যে ভারতের ১৮টি জেলায় ডেল্টা প্লাস প্রজাতির হানায় ৫০ টি ঘটনা রেকর্ড করা হয়েছে। এখনও পর্যন্ত করোনায় এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে ৫২ জন।

আরও পড়ুন, করোনায় আক্রান্ত হওয়ার পরও শরীরে বাসা বাঁধতে পারে ডেল্টা প্লাস, বলছেন বিশেষজ্ঞরা

শুক্রবার দেশের কোভিড -১৯ পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনের সময় এনসিডিসি পরিচালক বলেছিলেন যে ডেল্টা রূপটি আলফার চেয়ে "অনেক বেশি শক্তিশালী"। দেশে আটটি রাজ্যে ৫০ শতাংশের বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় সরকার এই সপ্তাহের শুরুর দিকে ভাইরাসটির 'ডেল্টা প্লাস' প্রজাতিকে ভারতে 'ভ্যারিয়েন্ট অফ কনসার্ন' হিসাবে ঘোষণা করেছে।

যদিও আইসিএমআর-এর ডিরেক্টর ডাঃ বলরাম ভার্গব বলেন ভারতে এখনও সেভাবে বিস্তার লাভ করেনি এই ভাইরাস প্রজাতিটি। এখনও পর্যন্ত মহারাষ্ট্র, দিল্লি, পাঞ্জাব, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, গুজরাট, অন্ধ্র প্রদেশ এবং হরিয়ানা জেলা থেকে সর্বাধিক আক্রান্তের খবর পাওয়া গিয়েছে।