করোনাভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ, বাড়তে পারে বন্ধ্যাত্বের ঝুঁকি!

চিকিত্সকদের দাবি, এই ভাইরাসে আক্রান্ত হলে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ। ফলে বাড়তে পারে পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকিও!

Edited By: সুদীপ দে | Updated By: Mar 15, 2020, 02:04 PM IST
করোনাভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ, বাড়তে পারে বন্ধ্যাত্বের ঝুঁকি!

নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫৬ হাজার ৯৪৮ জন। এ পর্যন্ত ৫,৮৩৯ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০৭।

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট, জ্বর, মাথা ব্যথা, হাঁচি, কাশির মতো সমস্যা দেখা দেয়— এ কথা আমরা এখন মোটামুটি সকলেই জানি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশে ভারতের টেলিকম সংস্থাগুলিও কাউকে ফোন করলেই রিং-এর পরিবর্তে শোনা যাচ্ছে করোনাভাইরাস থেকে বাঁচার উপায় বা সতর্কতামূলক পরামর্শ। কিন্তু এরই মধ্যে নতুন সমস্যা বা আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। চিনের উহানের (যেখানে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান মেলে) টংজি হাসপাতালের চিকিত্সকদের দাবি, এই ভাইরাসে আক্রান্ত হলে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ। ফলে বাড়তে পারে পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকিও!

আরও পড়ুন:মদ্যপান করলে কি ঠেকানো যাবে করোনাভাইরাসের সংক্রমণ? জেনে নিন কী বলছে WHO

টংজি হাসপাতালের অধ্যাপক, গবেষক লি ইউফেং জানান, করোনাভাইরাসের সংক্রমণের ফলে আমাদের ফুসফুস, রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পুরুষের অণ্ডকোষও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই এই ভাইরাসে আক্রান্ত হলে সেরে ওঠার পর অবশ্যই উর্বরতা পরীক্ষা (fertility examination) করিয়ে নিতে হবে। ইউফেং জানান, এটি আপাতত তত্ত্বিক অনুমান যা করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর উর্বরতা পরীক্ষার (fertility examination) মাধ্যমে নিশ্চিত হতে হবে।

.