করোনার বিরুদ্ধে প্রায় ৭৮% কার্যকর Covaxin, প্রকাশ্যে তৃতীয় ট্রায়াল রিপোর্ট

তৃতীয় ট্রায়াল রিপোর্ট প্রকাশ করল Bharat Biotech

Updated By: Jul 3, 2021, 08:01 AM IST
করোনার বিরুদ্ধে প্রায় ৭৮% কার্যকর Covaxin, প্রকাশ্যে তৃতীয় ট্রায়াল রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: কোভ্যাক্সিনের (Covaxin) তৃতীয় ট্রায়াল রিপোর্ট প্রকাশ করল ভারত বায়োটেক (The Bharat Biotech)। সেই রিপোর্ট অনুযায়ী, করোনা ভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ অর্থাৎ প্রায় ৭৮ শতাংশ সক্ষম কোভ্যাক্সিন (Covaxin)। 

সদ্য প্রকাশিত সেই রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের ১৬ নভেম্বর থেকে ২০২১ সালের ৭ জানুয়ারির মধ্যে ২৫ হাজার ৭৯৮ জন স্বেচ্ছাসেবককে নির্বাচিত করা হয় ট্রয়ালের জন্য। এরপর তাঁদের মধ্যে ২৪ হাজার ৪১৯ জনকে টিকার দুটো ডোজ দেওয়া হয়। দু সপ্তাহ পর দেখা যায় ১৩০ জন স্বেচ্ছাসেবক সিমটোমেটিক করোনা ভাইরাসে আক্রান্ত। যাঁদের মধ্যে ২৪ জন ভ্য়াকসিন গ্রুপের এবং ১০৬ জন প্লাসিবো গ্রাহিতা। ফলে এক্ষেত্রে কার্যকারিতার মান পাওয়া গিয়েছে ৭৭.৮ শতাংশ।

আরও পড়ুন: কোভিড টিকা নিতে পারবেন গর্ভবর্তীরাও, অনুমোদন কেন্দ্রের

আরও পড়ুন: Johnson & Johnson ভ্যাকসিনের এক ডোজে খতম ডেল্টা প্রজাতি, দাবি সংস্থার

একই সঙ্গে রিপোর্ট বলছে, অ্যাসিমটোমেটিক করোনা আক্রান্তদের শরীরে ৬৩.৬ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন (Covaxin) এবং ডেলটা ভ্যারিয়েন্ট (B.1.617.2)-এর বিরুদ্ধে ৬৫.২ শতাংশ কাজ করে এই  টিকা। জানা গিয়েছে, সমস্ত সুরক্ষা, যথাযথ পরিমাপ মেনে দেশের ২৫টি হাসপাতালে এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলেছে। এই ট্রায়ালে সাহায্য করেছে  Bharat Biotech International Limited এবং Indian Council of Medical Research। 

.