অনেক দেশই ভুল পথে এগোচ্ছে, আরও ভয়ঙ্কর হতে চলেছে করোনা পরিস্থিতি! আশঙ্কা WHO-এর

সংক্রমণ রুখতে যদি ন্যূনতম বিধি-নিষেধ না মানা হয়, সে ক্ষেত্রে পরিস্থিতি যে আরও খারাপের দিকে যাবে, সেটাই স্বাভাবিক! মত WHO-এর ডিরেক্টর জেনারেলের

Edited By: সুদীপ দে | Updated By: Jul 14, 2020, 03:14 PM IST
অনেক দেশই ভুল পথে এগোচ্ছে, আরও ভয়ঙ্কর হতে চলেছে করোনা পরিস্থিতি! আশঙ্কা WHO-এর

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লক্ষ ৪০ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৭৫ হাজার ৬২৭ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ২৬-২৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাসের (Tedros Adhanom Ghebreyesus) মন্তব্য।

সম্প্রতি WHO-এর ডিরেক্টর জেনারেল জানান, ছ’মাস ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছ’মাস পরেও কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে আরও ভয়াবহ পরিস্থিতির দিকেই এগোচ্ছে গোটা বিশ্ব। অভিযোগের সুরে তিনি বলেন, “করোনা মোকাবিলার ক্ষেত্রে বেশ কয়েকটি দেশ ভুল পথেই এগোচ্ছে। সংক্রমণ রুখতে যদি ন্যূনতম বিধি-নিষেধ না মানা হয়, সে ক্ষেত্রে পরিস্থিতি যে আরও খারাপের দিকে যাবে, সেটাই স্বাভাবিক!”

WHO-এর ডিরেক্টর জেনারেল বিশ্বের সব দেশের কাছে এই মুহূর্তে স্কুল, কলেজ না খোলার অনুরোধ জানান। তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল, কলেজ খোলা যাবে। তিনি জানান, আমেরিকার বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউন চালু করার প্রয়োজন।

আরও পড়ুন: কয়েক সপ্তাহের মধ্যেই বাজারে মিলবে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক! প্রস্তুতি তুঙ্গে রাশিয়ায়

এর আগেও জুন মাসে সাংবাদিক সম্মেলনে টেড্রস আধানম জানান, ইউরোপের দেশগুলিতে অবস্থার কিছুটা উন্নতি হলেও বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলিতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে। ফের একবার করোনার জন্য আসন্ন ভয়াবহতার বিষয়ে সতর্ক করে দিলেন WHO-এর ডিরেক্টর জেনারেল।