বৈশিষ্টে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর, সংক্রামক হয়ে উঠছে করোনাভাইরাস! দাবি গবেষকদের

বিজ্ঞানীদের দাবি, গঠন ও বৈশিষ্টে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর, আরও সংক্রামক হয়ে উঠছে করোনাভাইরাস!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 8, 2020, 12:05 PM IST
বৈশিষ্টে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর, সংক্রামক হয়ে উঠছে করোনাভাইরাস! দাবি গবেষকদের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিগত ছ’মাস ধরে পৃথিবীজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। এ পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। তবে অদূর ভবিষ্যতে আরও ভয়াবহ হতে চলেছে করোনার প্রকোপ! এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এল সাম্প্রতিক একটি গবেষণায়।

ফ্লোরিডার একদল বিজ্ঞানী গবেষণা করে দেখেছেন, দ্রুত গঠনগত ও বৈশিষ্টগত পরিবর্তন হচ্ছে করোনাভাইরাসের। মার্কিন বিজ্ঞানীদের দাবি, গঠন ও বৈশিষ্টে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর, আরও সংক্রামক হয়ে উঠছে করোনাভাইরাস! এমনটাই দাবি করেছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা।

দীর্ঘ পর্যবেক্ষণের পর মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনাভাইরাসের এই নতুন রূপান্তর (বিজ্ঞানীরা যার নাম দিয়েছেন D614G) আরও বেশি সংক্রামক ও ভয়ঙ্কর! রোগের তীব্রতার ক্ষেত্রেও এই নতুন রূপান্তর বড় পার্থক্য তৈরি করতে পারে, যার প্রভাব পড়বে করোনার প্রতিষেধক গবেষণার উপরেও। তবে গোটা বিষয়টি নিয়ে আরও পর্যবেক্ষণ প্রয়োজন, বলে জানিয়েছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা।

আরও পড়ুন: করোনা আক্রান্তের সংস্পর্শে এলেও সংক্রমণের ভয় নেই, শুরু হল এমনই অ্যান্টিবডির চূড়ান্ত ট্রায়াল!|

এই মুহূর্তে একশোটিরও বেশি করোনা প্রতিষেধক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বিশ্বজুড়ে। এর মধ্যে অন্তত ১২টি প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। তার মধ্যেই মার্কিন বিজ্ঞানীদের এই পর্যবেক্ষণ নতুন করে ভাবাচ্ছে বিশ্বের কয়েকশো বিজ্ঞানী ও গবেষকদের।