Covid Protocol: সতর্কতা কলকাতা বিমানবন্দরে! কোভিডবিধিভুক্ত হল চিন-সহ ৭ দেশ

বিনামূল্যে কোভিড টেস্ট করানো যাবে।

Updated By: Sep 7, 2021, 10:41 PM IST
Covid Protocol: সতর্কতা কলকাতা বিমানবন্দরে! কোভিডবিধিভুক্ত হল চিন-সহ ৭ দেশ

নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে ভারতে কোভিডের বাড়বাড়ন্ত অনেকটাই কম। আগামি দিনে যাতে পরিস্থিতি নিয়ন্ত্রিতই থাকে সেই লক্ষ্যে ১ সেপ্টেম্বর থেকে কেন্দ্র সরকার তার জারি থাকা কোভিডবিধির আওতায় যোগ করেছিল আরও সাতটি দেশকে। এবার পশ্চিমবঙ্গেও জারি হল সেই নিয়ম।
 
এতদিন মূলত ব্রিটেন (UK) ও ব্রাজিল (Brazil) থেকে আগত যাত্রীদের উপরই কোভিডবিধির কড়াকড়ি ছিল। কেন্দ্র সেই তালিকায় যোগ করেছে আরও ৭টি দেশ-- নিউজিল্যান্ড (NZ), মরিশাস (Mauritius), জিম্বাবোয়ে (Zimbabwe), বসৎওয়ানা (Botswana), চিন (China), বাংলাদেশ (Bangladesh) এবং দক্ষিণ আফ্রিকা (South Africa)।

আরও পড়ুন: Coronavirus: এক ধাক্কায় অনেকটাই কমল সংক্রমণ, সুস্থতার হার বাড়ল পাল্লা দিয়ে

এরই প্রেক্ষিতে আজ, মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্যভবন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক করে। সেখানে আন্তর্জাতিক পর্যটকদের ক্ষেত্রে কী কী কোভিডবিধি আরোপ হবে তা নিয়ে নতুন করে আলোচনা হয়। নতুন নিয়মে ঠিক হয়, যদিও উড়ানে ওঠার আগেই সংশ্লিষ্ট যাত্রীদের কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হয় তা সত্ত্বেও উক্ত ৭টি দেশ থেকে আগত পর্যটকদের ভারতে পৌঁছে আরটি-পিসিআর (RT-PCR) টেস্ট করাতে হবে। আগে এই নিয়ম শুধু ব্রিটেন ও ব্রাজিল থেকে বা এই দুই দেশের মধ্য়ে দিয়ে ভ্রমণ করা যাত্রীদের ক্ষেত্রেই প্রযোজ্য ছিল।

উক্ত যাত্রীরা ওই পরীক্ষা নিজেরা খরচ করেও বিমানবন্দরে করিয়ে নিতে পারেন। অথবা রাজ্য সরকারের ব্যবস্থামতো তা বিনামূল্যে (CNCI থেকে) করাতে পারেন। যদি কারও রিপোর্ট পজিটিভ হয় তবে তাঁকে বাধ্যতামূলকে ভাবে সাধারণ কোভিডবিধি মানতে হবে। তাঁদের ID & BG হাসপাতালে ভর্তি হতে হবে। তাঁদের নিয়মপূর্বক কোয়ারেন্টাইনও মানতে হবে। 

কেন হঠাৎ এই ব্যবস্থা? সংশ্লিষ্ট সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে বিশ্বে করোনার নতুন স্ট্রেন আতঙ্ক ছড়াচ্ছে। সেই স্ট্রেন থেকে রাজ্য়কে সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid-19: কলকাতায় শতাধিক আক্রান্ত, রাজ্যে টেস্ট কমল, সংক্রমণ নামল ৫০০-র ঘরে