পুজোর আগে আসবে না থার্ড ওয়েভ, এখনও হাতে ৬-৮ মাস, জানাল ICMR

১২ থেকে ১৮ বছরের বয়সে শিশুদের টিকাকরণের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের টিকাদানের কাজ সম্পূর্ণ করতে হবে।

Updated By: Jun 28, 2021, 07:37 AM IST
পুজোর আগে আসবে না থার্ড ওয়েভ, এখনও হাতে ৬-৮ মাস, জানাল ICMR

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগে আসবে না করোনার তৃতীয় ঢেউ। দাপট দেখাবে নতুন বছরে। এমনটাই জানালেন  আইসিএমআর-এর কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান Dr NK Arora। সরকারি প্যানেলে তিনি উল্লেখ করেন, ICMR-র তরফে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে এখনও হাতে সময় রয়েছে ৬ থেকে ৮ মাস। এই সময়টা নষ্ট করলে চলবে না, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে হবে। 

তিনি ১২ থেকে ১৮ বছরের মধ্যে শিশু ও কিশোরদের টিকাকরণ সেরে ফেলার প্রসঙ্গ তোলেন এদিনের প্যানেলে।  তাঁর কথায়,"আইসিএমআর-এর একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, দেশে করোনার তৃতীয় ঢেউ আসতে এখনও দেরি আছে। ততদিনে আশা করা হচ্ছে একেবারে শেষ হয়ে যাবে দ্বিতীয় ঢেউয়ের দাপট। পরের বছর জানুয়ারি থেকে মার্চের মধ্যে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। সেই সময়েই মধ্যে দেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। ১২ থেকে ১৮ বছরের বয়সে শিশুদের টিকাকরণের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের টিকাদানের কাজ সম্পূর্ণ করতে হবে। ’’

আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যেই প্রাপ্তবয়স্কদের টিকাদান শেষ করার লক্ষ্যে স্থির কেন্দ্র, জানাল হলফনামায়

 এ ছাড়াও তিনি আরও বলেন, দেশে জাইডাস ক্যাডিলার টিকার পরীক্ষামূলক প্রয়োগ প্রায় শেষ। সব ঠিকঠাক থাকলে জুলাইয়ের শেষ ও আগস্টের শুরু থেকে আরও বেশি সংখ্যায় মানুষের টিকাকরণ করা সম্ভব হবে। এই টিকাকরণ ড্রাইভের আওতায় এ বার থাকবে শিশুদের একটি অংশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.