ব্রিটেনের নয়া প্রজাতির Coronavirus-র বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম Covaxin, বলছে সমীক্ষা

করোনার UK strain-র সংক্রমণে কাহিল ব্রিটেন। দেশের স্বাস্থ্য দফতরের দাবি, নতুন প্রজাতির করোনা কোভিড-১৯ এর থেকে ৭০ গুণ বেশি সংক্রমক

Updated By: Jan 27, 2021, 04:59 PM IST
ব্রিটেনের নয়া প্রজাতির Coronavirus-র বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম Covaxin, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকাকরণ শুরু হয়েছে দেশজুড়ে। এর মধ্যেই দেশে আশঙ্কার তৈরি করেছে করোনার ব্রিটেনের প্রজাতি বা Covid UK Strain। তবে Covaxin এর প্রস্তুতকারক সংস্থার ভারত বায়োটেকের দাবি, ব্রিটেনের করোনার প্রজাতির মোকাবিলা করতে সক্ষম কোভ্যাকসিন। এমনটাই বলছে আইসিএমআর এর করা সমীক্ষা।

আরও পড়ুন-নজরে Nandigram, পালস বুঝতে সার্ভে করবে TMC, নেতৃত্বে Subrata

Bharat Biotech-র তরফে টুইট করা হয়েছে, 'করোনা ভাইরাসের UK প্রজাতির বিরুদ্ধে কড়া প্রতিরোধ গড়ে তুলতে পারে Covaxin। ' আইসিএমআরের সমীক্ষা বলছে, ব্রিটেনের করোনা প্রজাতিকে নিষ্কৃয় করতে সম্পূর্ণ সক্ষম কোভ্যাকসিন। 

উল্লেখ্য, করোনার UK strain-র সংক্রমণে কাহিল ব্রিটেন। দেশের স্বাস্থ্য দফতরের দাবি, নতুন প্রজাতির করোনা কোভিড-১৯ এর থেকে ৭০ গুণ বেশি সংক্রমক। ভারতে ইতিমধ্যেই ওই প্রজাতিতে সংক্রমিত ১৫০ জন রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।

আরও পড়ুন-লক্ষ্য দুয়ারে সরকার ও পাড়ায় পাড়ায় সমাধান কর্মসূচির সার্বিক সাফল্য, বৈঠকে মুখ্যমন্ত্রী

তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য কোভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে কেন্দ্র। পাশাপাশি এও ঘোষণা করা হয়েছে, ওই ভ্যাকসিন নিয়ে কারও কোনও জটিল শারীরিক অসুস্থতা হলে তার জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে।

.