Omicron: ভারতে বাড়বে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বুস্টার ডোজ নিয়ে ভাবতে হবে দ্রুত, অভিমত বিশিষ্ট ভাইরোলজিস্টের

কোভিশিল্ডের প্রকৃতির জন্যই এটি বুস্টার ডোজ হিসেবে ভালো কাজ করবে না। এমনটাই মনে করছেন ওক্সফোর্ডে বিশ্ববিদ্যালয়ের ওই ভাইরোলজিস্ট

Updated By: Dec 19, 2021, 03:00 PM IST
Omicron: ভারতে বাড়বে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, বুস্টার ডোজ নিয়ে ভাবতে হবে দ্রুত, অভিমত বিশিষ্ট ভাইরোলজিস্টের

নিজস্ব প্রতিবেদন: ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া একশো পার করেছে। এই সংখ্যা অনেকটাই বাড়বে। এমনটাই মনে করছেন ওক্সফোর্ড ইউনিভার্সিটির গ্রিন টেম্পলটন কলেজের ভাইরোলিস্ট শাহিদ জামিল।

ওমিক্রন যে ভাবে দেশে আতঙ্কের সৃষ্টি করছে তাতে কেন্দ্র কি কোনও বুস্টার ডোজের ব্যবস্থা করবে? করলেও সেটা কোন ভ্যাকসিন? দেশের অধিকাংশ মানুষ নিয়েছেন কোভিশিল্ড। এই ভ্যাকিসন আর বুস্টার ডোজ হিসেবে তেমন কাজ করবে না। এমনটাই মনে করছেন শাহিদ জামিল। তাহলে কোন ভ্যাকসিন? এবং কেন?

কোভিশিল্ডের প্রকৃতির জন্যই এটি বুস্টার ডোজ হিসেবে ভালো কাজ করবে না। এমনটাই মনে করছেন ওক্সফোর্ডে বিশ্ববিদ্যালয়ের ওই ভাইরোলজিস্ট। কারণ এটি তৈরি হয়েছে একটি চিম্প ভাইরাসের বেশ কয়েকটি জিন সরিয়ে দিয়ে ও সেখানে কোভিড ভাইরাসের স্পাইক জিন ঢুকিয়ে দিয়ে। তাই এটি নিজের প্রোটিনই তৈরি করবে। এতে খুব বেশি কাজ হবে না। তাহলে কী হবে? জামিলের মত, এক্ষেত্রে বেশি করে কোভ্যাকসিন তৈরি করতে হবে। অন্য একটি উপায় হল যারা কোভিশিল্ড নিয়েছিলেন তাদের জন্য একটি ডিএনএ ভ্যাকসিনের ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন-হাসপাতালের ছাদে হাঁড়ি হাঁড়ি বিরিয়ানি, গন্ধে ম ম করছে এলাকা! TMC-BJP তরজা তুঙ্গে

বুস্টার ডোজ কী প্রয়োজন? যেভাবে ওমিক্রন বাড়ছে তাতে বুস্টার ডোজের প্রয়োজন। তাই ভারতের একটি বুস্টার ডোজ নীতি তৈরি করা উচিত। অর্থাত্ ডেটে বিশ্লেষণ করে ঠিক করতে হবে কোন ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে। তবে এখনওপর্যন্ত যারা একটি মাত্র জোজ পেয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দিতে হবে। পাশাপাশি বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ডের পরিবর্তে কোভ্য়াকসিনের ব্যবস্থা করতে হবে। এমনটাই মনে করছেন জামিল।
  
Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.