Covid19 Death: কোভিডে মৃত্যু? এবার পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ রাজ্যগুলির

কীভাবে আবেদন করবেন? জেনে নিন বিশদে

Updated By: Sep 22, 2021, 07:14 PM IST
Covid19 Death: কোভিডে মৃত্যু? এবার পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ রাজ্যগুলির

নিজস্ব প্রতিবেদন: কোভিডে মৃতদের পরিবারের (Covid Deaths) জন্য ক্ষতিপূরণ (Compensation) দেবে রাজ্যগুলি। বুধবার সুপ্রিম কোর্টে (Supreme Court) এমনটাই জানাল কেন্দ্র (Centre)। রাজ্যগুলির তরফে কোভিডে মৃতদের পরিবারকে পঞ্চাশ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। কীভাবে মিলবে ক্ষতিপূরণের টাকা, আবেদনই বা করা যাবে কীভাবে, এ ব্যাপারে আদালতে হলফনামায় (Affidavit) বিস্তারিত জানিয়েছে কেন্দ্র (Centre)।

হলফনামায় বলা হয়, ২০২০-র জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দেশে করোনায় ৪.৪৫ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা। সংশ্লিষ্ট জেলা প্রশাসনের বিপর্যয় মোকাবিলা তহবিলের মাধ্যমে এই টাকা দেওয়া হবে। তবে স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন মেনে মৃত্যুর সার্টিফিকেটে অবশ্য়ই কারণ হিসেবে করোনার উল্লেখ থাকতে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Pediatric Covaxin: দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালেও সফল, ১৮-অনুর্ধ্বদের জন্য শীঘ্রই টিকা!

ক্ষতিপূরণের আবেদনের জন্য ফর্ম প্রকাশ করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার। সেই ফর্ম পূরণ করে তার সঙ্গে মৃত্যুর সার্টিফিকেট ও প্রযোজনীয় নথি জমা দিতে হবে রাজ্য মৃতের পরিবারকে। সমস্ত নথি খতিয়ে দেখে গোটা প্রক্রিয়া সম্পন্ন করবে জেলা বিপর্যয় মোকাবিলা প্রশাসন। হলফনামায় বলা হয়েছে, নথি জমার ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণের টাকা পরিবারকে দেওয়া হবে। আধার লিঙ্ক রয়েছে এমন মাধ্যমেই সরাসরি হস্তান্তর লেনদেন হিসেবে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা। 

আরও পড়ুন: Covishield: 'শংসাপত্রে ভরসা নেই', কোভিশিল্ডে মান্যতা দিলেও নিভৃতবাসের নির্দেশিকা ব্রিটেনের

গোটা প্রক্রিয়ায় পরিবারের কোনও অভিযোগ থাকলে তা খতিয়ে দেখার জন্য কমিটিও নিযুক্ত করা হয়েছে। জেলাস্তরীয় ঐ কমিটিতে সংশ্লিষ্ট জেলার অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট কালেক্টর, সিএমওএইচ, অ্যাডিশনাল সিএমওএইচ, বিশেষজ্ঞ এবং ঐ জেলায় যদি কোনও মেডিকেল কলেজ  থাকে তবে সংশ্লিষ্ট কলেজের মেডিসিন বিভাগের প্রধান থাকবেন। পরিবারের জমা দেওয়া নথিও খতিয়ে দেখার দায়িত্বে থাকবে কমিটি। কমিটির সিদ্ধান্তই সর্বেসর্বা হিসেবে গণ্য করা হবে বলে স্পষ্ট জানানো হয়েছে হলফনামায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.