একশো দেশে Delta প্রজাতি! 'অতিমারির ভয়ঙ্কর পর্যায়,' মন্তব্য WHO প্রধানের

'ডেল্টা ভ্যারিয়েন্ট এখনও অভিযোজিত হচ্ছে'

Updated By: Jul 3, 2021, 09:27 AM IST
একশো দেশে Delta প্রজাতি! 'অতিমারির ভয়ঙ্কর পর্যায়,' মন্তব্য WHO প্রধানের

নিজস্ব প্রতিবেদন: প্রায় একশো দেশে ছড়িয়ে পড়েছে করোনার ডেল্টা প্রজাতি (Corona Delta Variant)। যাকে ঘিরে এবার উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)। অতিমারির এটি খুব ভয়ঙ্কর পর্যায় বলে শুক্রবার জানান হু প্রধান। তিনি বলেন, ভারতে উৎপত্তি ডেল্টা ভ্যারিয়েন্ট এখনও অভিযোজিত হচ্ছে। বহু দেশে সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব ফেলেছে এই ভাইরাস।

হু প্রধানের মতে, কেবল টিকাকরণই (Vaccination) এই ভয়ঙ্কর পর্যায় কাটিয়ে ওঠার একমাত্র উপায়। পরের বছর এই সময়ের মধ্যে যাতে টিকাকরণ সম্পূর্ণ হয় তা সমস্ত দেশকে নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে ইতিমধ্যেই। তিনি বলেন, প্রত্যেক দেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশকেই টিকা দেওয়া হয়েছে। সকল দেশে টিকা প্রেরণ সুনিশ্চিত করতে হবে। বিশ্বের কয়েকটি দেশের মিলিত প্রচেষ্টাতেই তা সম্ভব। ইতিমধ্যেই বিশ্বজুড়ে ৩ বিলিয়ন ভ্যাকসিনের ডোজ বিতরণ সম্ভব হয়েছে।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে প্রায় ৭৮% কার্যকর Covaxin, প্রকাশ্যে তৃতীয় ট্রায়াল রিপোর্ট

যদিও বিশ্বের বহু গরীব দেশ এখনও পর্যন্ত ভ্যাকসিন পায়নি বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক্ষেত্রে প্রথম সারির দেশগুলিকে সেই ফাঁক মেটানোর জন্য আহ্বান জানিয়েছে হু। বিশ্বজুড়ে সর্বত্র এই অতিমারির অবসান না ঘটা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

আরও পড়ুন: কোভিড টিকা নিতে পারবেন গর্ভবর্তীরাও, অনুমোদন কেন্দ্রের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)