বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে নিয়মিত খান ডার্ক চকোলেট!

টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে গেলে ইচ্ছেটাও কমে যেতে থাকে। এ ক্ষেত্রে উপায় কী? ভায়াগ্রা? না, বরং খান ডার্ক চকোলেট!

Edited By: সুদীপ দে | Updated By: Feb 9, 2020, 01:19 PM IST
বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে নিয়মিত খান ডার্ক চকোলেট!

নিজস্ব প্রতিবেদন: যৌবনে টেস্টোস্টেরন হরমোন যথেষ্ট পরিমাণে ক্ষরিত হয় বলে যৌন মিলনের বাসনা ষোলো আনা থাকে। কিন্তু, বার্ধক্যে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায় বলে ইচ্ছেটাও কমে যেতে থাকে। এ ছাড়াও অতিরিক্ত মেদ শরীরের নমনীয়তায় নষ্ট করে দেয়। এর সঙ্গে শীঘ্র পতন, ধ্বজভঙ্গ, শ্বাসকষ্টের মতো একাধিক সমস্যা বয়সের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।

থাইরয়েড বা ডায়াবেটিসের কারণেও হতে পারে। আবার এমনও হয়, যৌনতায় অনিচ্ছা না থাকা সত্ত্বেও তা সাধ্যে কুলোয়া না। কিন্তু এ ক্ষেত্রে উপায় কী? ভায়াগ্রা? না, বরং ডার্ক চকোলেট খান।

আরও পড়ুন: সকালে শরীরচর্চার আগে কফি কেন খাওয়া উচিত? জেনে নিন তার উপকারিতা

বিশেষজ্ঞদের দাবি, শুক্রাণুর কর্মক্ষমতা বাড়ায় ডার্ক চকোলেট! এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড, এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা বাড়ায়। পুরুষের বন্ধ্যাত্ব দূর করতে যা বিশেষ ভূমিকা নেয়। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা যৌন উদ্দিপনা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গিয়েছে, যে সমস্ত পুরুষ নিয়মিত সামান্য পরিমাণে হলেও ডার্ক চকোলেট খান, তাঁদের যৌন ক্ষমতা অন্যদের তুলনায় বেশি। তাই মিল্ক চকলেট নয় বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে, শুক্রাণুর সংখ্যা আর কর্মক্ষমতা বাড়াতে নিয়মিত খান ডার্ক চকোলেট।

.