Saree Cancer: শাড়ি পরতে ভালোবাসেন? সাবধান! এটাই কিন্তু ডেকে আনতে পারে ভয়ংকর এই মারণ রোগ...

Saree Cancer: ক্যানসারের নাম শুনলেই সবাই ভয়ে কেঁপে ওঠে। এবার এই ক্যানসারের নাম জড়িয়েছে শাড়ির সঙ্গে। এমন অদ্ভুত নাম শুনে বহু মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। তার মানে কি শাড়ি থেকে ক্যানসার হচ্ছে? একেবারেই তা নয়। 

Updated By: May 11, 2024, 12:26 PM IST
Saree Cancer: শাড়ি পরতে ভালোবাসেন? সাবধান! এটাই কিন্তু ডেকে আনতে পারে ভয়ংকর এই মারণ রোগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্যানসারের নাম শুনলেই সবাই ভয়ে কেঁপে ওঠে। এবার এই ক্যানসারের নাম জড়িয়েছে শাড়ির সঙ্গে। এমন অদ্ভুত নাম শুনে বহু মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। তার মানে কি শাড়ি থেকে ক্যানসার হচ্ছে? একেবারেই তা নয়। 

১৯৪৫ সালে প্রথমবার শোনা গিয়েছিল 'ধুতি ক্যানসার'। আসল বিষয়টা হল, ধুতি বা শাড়ি খুবই টাইট করে পরা হয়। শাড়ির পরার জন্য যে পেটিকোট বা সায়া ব্যবহার করা হয়, তা বেশিরভাগ মহিলারা চেপে বাঁধে। দীর্ঘদিন ধরে চেপে পড়ার ফলে সেই স্থানে কালশিটে পড়ে বা ঘা হয়ে যায়। তা থেকে ক্যানসার হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে শুধু শাড়িই নয়, যে কোনও পোশাকই দীর্ঘদিন ধরে আঁটোভাবে পরলে তা এই মারণরোগকে ডেকে আনতে পারে।

আরও পড়ুন:Car Causing Cancer: সাবধান! আপনার প্রিয় গাড়িই আপনাকে উপহার দিচ্ছে ক্যানসার...

২০১১ সালে, চিকিৎসকরা ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে এই অবস্থার দুটি ক্ষেত্রে রিপোর্ট করেছেন। সেখান থেকে জানা গিয়েছে, আঁটোসাঁটোভাবে শাড়ি পরার ফলে কোমরের ডার্মাটোস অর্থাৎ ত্বকের উপর ক্ষত হয়। শাড়ি ক্যানসারের প্রথম কেসটির সন্ধান পেয়েছিলেন মুম্বইয়ের একদল ডাক্তার।

গবেষণায় দেখা গিয়েছে, "স্কোয়ামাস সেল কার্সিনোমা (SCC) যা শাড়ি ক্যানসার নামেও পরিচিত। কোমরের ভাঁজে দীর্ঘ সময় ধরে কোনও দড়ি অথবা গার্ডার জাতীয় কিছু চেপে বসে থাকলে সেখানে রক্ত চলাচল ব্যাহত হয়। ধুতি, লুঙ্গি, টাইট প্যান্ট, পাজামা, পেটিকোট পরলে এই সমস্যা দেখা দিতে পারে। 

বেঙ্গালুরুর এক হাসপাতালের কনসালট্যান্ট সার্জিক্যাল অনকোলজিস্ট ডাঃ নটরাজ নাইডু বলেছেন, এই মারণরোগ থেকে রক্ষা পাওয়ার জন্য কোমরের চাপকে আলগা করতে হবে। রাতেরাতে ইমোলিয়েন্ট (ময়েশ্চারাইজিং) ক্রিম প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন:West Nile Fever: 'নীলনদ', পাখি এবং মশা হয়ে ভয়ংকর এক নতুন ভাইরাস এবার এ দেশে! আসছে নতুন মড়ক?

কী করে চিনবেন এই রোগকে?

  • চারপাশে লাল, চুলকানি ছোপ
  • আলসার গঠন
  • কোমরের কাছে গলদ

কীভাবে আটকানো যাবে এই ক্যানসারকে?

  •  পেটিকোট পরলেও তার বাঁধন আলগা করে রাখতে হবে।
  •  ঢিলেঢালা পোশাক পরতে হবে।
  • নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। 
  • দীর্ঘ সময়ের জন্য শাড়ি পরা থেকে বিরতি নিন।
  • ত্বকের যে কোনো অস্বাভাবিক পরিবর্তনের জন্য নিয়মিত ত্বকের পরীক্ষা করাও অত্যাবশ্যক।
  • খেয়াল রাখতে হবে কোমরের ত্বকের কোনও অংশেই রংবদল হচ্ছে না। বলা হচ্ছে, বেশির ভাগ ক্ষেত্রেই মহিলারা এদিকে খেয়াল রাখেন না। যখন খেয়াল পড়ে, ততক্ষণে অনেকটা দেরি হয়ে যায়।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.