Delta Plus Variant কি মূলত ফুসফুসের ক্ষতি করবে? কী বলছে সরকারি প্যানেল

"এই মুহূর্তে আমাদের খুব কাছ থেকে লক্ষ্য রাখার প্রয়োজন, যে কতটা দ্রুত সংক্রমণ ঘটছে!" 

Updated By: Jun 28, 2021, 08:15 AM IST
Delta Plus Variant কি মূলত ফুসফুসের ক্ষতি করবে? কী বলছে সরকারি প্যানেল

নিজস্ব প্রতিবেদন: কোভিড -১৯ এর ডেল্টা প্লাস অন্যান্য স্ট্রেনের তুলনায় ফুসফুসের কোষে বাসা বাঁধার প্রবণতা বেশি রয়েছে। তবে এর অর্থ এই নয় যে এটি মারাত্মক রোগের সৃষ্টি করবে বা আরও সংক্রামিত হবে। এমনটাই জানালেন করোনভাইরাসের ওয়ার্কিং গ্রুপ এনটিএজিআইয়ের প্রধান ডাঃ এন কে অরোরা।  

১১ জুন প্রথম এই Delta Plus ভেরিয়েন্টের খোঁজ মেলে। এখন বর্তমানে Delta Plus নিয়েই কপালে ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। ১২ রাজ্য থেকে ৫১ জনের শরীরে মিলেছে Delta Plus। যার মধ্যে ২১ জন আক্রান্তই মহারাষ্ট্রের।

আরও পড়ুন: পুজোর আগে আসবে না থার্ড ওয়েভ, এখনও হাতে ৬-৮ মাস, জানাল ICMR

Dr NK Arora বলেন, "ডেল্টা প্লাস ফুসফুসের Mucosal আস্তরণের মধ্যে বাসা বাঁধছে, অন্য স্ট্রেনের  তুলনায় এই প্রবণতা Delta Plus-র বেশি। তবে এটি কতটা ক্ষতি করবে মানুষের শরীরে তা এখনও পরিষ্কার নয়। বিরাটাকারে সংক্রামক কিনা  তাও স্পষ্ট করে বলা যাচ্ছে না"। 

তাঁর কথায়, "আক্রান্তদের মধ্যে যাঁরা ভ্যাকসিনের একটি বা দুটি ডোজ নিয়ে ফেলেছেন তাঁদের শরীরে Delta Plus-র প্রকোপ বেশি নয়। এমনকি বেশ কিছুজনের শরীরে উপসর্গ দেখা দেয়নি। অর্থাৎ ভ্যাকসিন নেওয়ার পর করোনা হলেও তা তেমন মারাত্মক আকার না নেওয়ার প্রমাণ মিলছে।  এই মুহূর্তে আমাদের খুব কাছ থেকে লক্ষ্য রাখার প্রয়োজন, যে কতটা দ্রুত সংক্রমণ ঘটছে!" 

আরও পড়ুন: ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরও Delta Plus-এ আক্রান্ত মহিলা

তাহলে কি Delta Plus-র হাত ধরেই দেশে থার্ড ওয়েভ ঢুকবে? এই প্রশ্নে আরোরা বলেন, "এখনই চূড়ান্তভাবে বলা মুশকিল। করোনার যে একের পর এক ঢেউ আসছে, তা নতুন ভেরিয়েন্টের জন্য। করোনা নিজেকে মিউটেশন করে যেদিকে চালনা করবে, তারই প্রতিফলন ঘটবে। এই সামান্য কটা তথ্যের ভিত্তিতে বলা যায় না যে  Delta Plus হয়ে উঠবে থার্ড ওয়েভের কারণ"। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)