'১২ বছরের ঊর্ধ্বে নেওয়া যাবে কোভ্যাক্সিন!' কী বলছে কেন্দ্র?

সম্প্রতি টিকার খবরের সঙ্গে একটি টুইট ভাইরাল হয়েছে, যেখানে বলা হয় ১২ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে কোভ্যাক্সিন দেওয়ায় অনুমতি দিয়েছে কেন্দ্র। 

Updated By: May 10, 2021, 04:50 PM IST
'১২ বছরের ঊর্ধ্বে নেওয়া যাবে কোভ্যাক্সিন!' কী বলছে কেন্দ্র?

নিজস্ব প্রতিবেদন: গোটা দেশ জুড়ে চলছে জোর কদমে টিকাকরণের কাজ। ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু হওয়ার পর থেকেই টিকার আকাল দেখা গিয়েছে। রাজ্যে বন্ধ হয়েছে প্রথম ডোজ। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে যে দ্বিতীয় ডোজ পাওয়া যাবে তারও কোনও নিশ্চয়তা থাকছে না।  এখন কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দুই টিকার ক্ষেত্রে ১৮ বছরের ঊর্ধ্বে হতে হবে বয়স। কিন্তু এরই মাঝে হঠাৎ রব উঠেছে ১২ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তারা পেতে পারেন কোভিশিল্ড টিকা। তবে এটি সম্পূর্ণ গুজব। এরকম কোনও নির্দেশিকা দেয়নি কেন্দ্র।  

ইতিমধ্যেই ১৭ কোটি মানুষ করোনা টিকা পেয়ে গিয়েছেন। যার মধ্যে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২ কোটির বেশি। সম্প্রতি টিকার খবরের সঙ্গে একটি টুইট ভাইরাল হয়েছে, যেখানে বলা হয় ১২ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে কোভ্যাক্সিন দেওয়ায় অনুমতি দিয়েছে কেন্দ্র। কিন্তু সেই তথ্য একেবারে নাকচ করেছে স্বাস্থ্যমন্ত্রক।

প্রেস ইনফরমেশন ব্যুরো সত্যতা যাচাই করে জানিয়েছে, ১২ বছরের ঊর্ধ্বে কোভ্যাকসিনের অনুমোদন সম্পূর্ণ মিথ্যা।  ১৮ বছরের ঊর্ধ্বেই করোনা টিকা নেওয়ার অনুমতি বহাল রয়েছে।