একটা ভাল ঘুমের জন্য পাঁচটা সহজ শর্ত

এই মুহূর্তে মানুষের সবথেকে মূল্যবাণ বস্তু ঘুম। যত দিন যাচ্ছে কাজের ভারে শিরদাঁড়া ঝুঁকে পড়ছে আমাদের। টেনশন, ব্যস্ততায় দিনের শেষে অবসাদে ডুব দেয় ভারাক্রান্ত মন। কোটি টাকা খরচা করলেও একটা নিশ্চিন্ত ঘুম কেনা যাচ্ছে না।  তাহলে উপায়?

Updated By: Sep 10, 2015, 06:20 PM IST
একটা ভাল ঘুমের জন্য পাঁচটা সহজ শর্ত

ওয়েব ডেস্ক: এই মুহূর্তে মানুষের সবথেকে মূল্যবাণ বস্তু ঘুম। যত দিন যাচ্ছে কাজের ভারে শিরদাঁড়া ঝুঁকে পড়ছে আমাদের। টেনশন, ব্যস্ততায় দিনের শেষে অবসাদে ডুব দেয় ভারাক্রান্ত মন। কোটি টাকা খরচা করলেও একটা নিশ্চিন্ত ঘুম কেনা যাচ্ছে না।  তাহলে উপায়?

কয়েকটি সহজ উপায় অভস্ত্য করুন, দেখবেন ঘুম ভাল হবে।

ঘুমানোর আগে চোখে জল দিন-

রাতে বিছানা নেবার আগে ভাল করে চোখে মুখে জল দিন। দেখবেন অনেকখানি সতেজ হয়েছেন। এতে ক্লান্তি দূর হবে। রাতে গভীর ঘুমও হবে।

রাতে দাঁত মাজুন-

রাতের খাওয়া শেষ করে হাল্কা করে দাঁত মাজুন। ডাক্তাররা বলছেন, ভাল করে দাঁত মাজলে মুখের ভাল ব্যায়াম হয়, যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

কার্টুন দেখুন-

ছোটদের ঘুম কেন ভাল হয়। আসলে ওদের কোনও চিন্তা থাকে না। পড়ার চাপ থাকলেও কার্টুন দেখে তারা তাদের মনকে হাল্কা করে নেয়। বলতে পারেন ঘুমের আগেই অনেক স্বপ্ন দেখে তারা। কার্টুন দেখুন। মজার সিনেমা দেখুন। মন হাল্কা হবে। মন হাল্কা থাকলে ঘুম হবে নিশ্চিত।

অনুপ্রেরণামূলক বই পড়ুন-

একদম ভূতের বই পড়বেন না। রহস্য অথবা থ্রিলার বইও নয়। এমন বই পড়ুন যাতে আপনি অনুপ্রাণিত হবেন। দেখবেন পরের দিনের জন্য কাজ করার ইচ্ছে জাগবে। তাতে ঘুম ভাল হবে। কারণ মনোবিদরা বলেন, কাজের ইচ্ছা আমাদের বাঁচার ইচ্ছা বাড়ায়। আর একটা ভাল ঘুম আপনাকে ভাল সকাল এনে দিতে পারে।

প্রার্থনা করা-
প্রার্থনা করার জন্য আপনাকে ধর্ম বিশ্বাস করতে হবে একদমই তা নয়।  নিজের কাছেই নিজের জন্য প্রার্থনা করুন। পরিবারের জন্য ভাল থাকার প্রার্থনা করুন। এই পৃথিবীর সকল মানুষের জন্য ভাল থাকার প্রার্থনা করুন। তাতে আপনি ভাল থাকবেন। আর ভাল থাকা মানেই একটা ভাল ঘুম। তাই না!

 

.