জানেন খালি পেটে কোন কোন খাবার খাওয়া একেবারেই উচিত্‌ নয়?

যেকোনও খাবার খাওয়ার একটা নির্দিষ্ট সময় রয়েছে। সব খাবার সব সময় খাওয়া যায় না। তাহলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে শরীরের। তেমনই এমন অনেক খাবার রয়েছে, যা খালি পেটে একেবারেই খাওয়া উচিত্‌ নয়। অথচ আমরা সেই খাবারগুলো না জেনে খালি পেটে খেয়ে ফেলি এবং শরীর খারাপ বাধাই। তাই জেনে নিন কোন কোন খাবার খালি পেটে খাওয়া একেবারেই উচিত্‌ নয়-

Updated By: Apr 23, 2017, 04:58 PM IST
জানেন খালি পেটে কোন কোন খাবার খাওয়া একেবারেই উচিত্‌ নয়?

ওয়েব ডেস্ক: যেকোনও খাবার খাওয়ার একটা নির্দিষ্ট সময় রয়েছে। সব খাবার সব সময় খাওয়া যায় না। তাহলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে শরীরের। তেমনই এমন অনেক খাবার রয়েছে, যা খালি পেটে একেবারেই খাওয়া উচিত্‌ নয়। অথচ আমরা সেই খাবারগুলো না জেনে খালি পেটে খেয়ে ফেলি এবং শরীর খারাপ বাধাই। তাই জেনে নিন কোন কোন খাবার খালি পেটে খাওয়া একেবারেই উচিত্‌ নয়-

১) দই কিংবা দুধের তৈরি যেকোনও খাবার খালি পেটে খাওয়া উচিত্‌ নয়।

২) কলাকে সুপার ফুড বলা হয়। তাছাড়া কলা হজমের জন্যেও খুবই উপকারী। কলায় প্রচুর পরিমানে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম থাকে। কিন্তু যদি আমরা খালি পেটে কলা খাই, তাহলে রক্তে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের ভারসাম্য হারায়।

আরও পড়ুন সিক্স প্যাক অ্যাবস পেতে চান? কী করবেন জেনে নিন

৩) টমেটোয় প্রচুর পরিমানে ভিটামিন সি এবং নিউট্রিশন থাকে। কিন্তু খালি পেটে টমেটো খাওয়া একেবারেই উচিত্‌ নয়। এর ফলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে।

৪) নাশপাতিতে অশোধিত ফাইবার থাকে। যদি আমরা খালি পেটে নাশপাতি খাই, তাহলে তা আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

৫) যেকোনও প্রকার লেবু জাতীয় ফল খালি পেটে খাওয়া উচিত্‌ নয়।

৬) প্রচুর পরিমানে অ্যামিনো অ্যাসিড থাকার জন্য সবুজ সব্জি, যেমন শশা খালি পেটে খাওয়া একেবারেই উচিত্‌ নয়। এর ফলে তলপেটে যন্ত্রণা, হৃদরোগ, পেট ফাঁপা প্রভৃতি হতে পারে।

৭) খালি পেটে চা কিংবা কফি খেলে অ্যাসিডিটি বা অম্লতা, হৃদরোগ, হজমের গোলমালের সমস্যা বাড়িয়ে দেয়।

আরও পড়ুন এভাবে ফিনিশ করে যাওয়া সম্ভব কীভাবে? উত্তর দিলেন ধোনি

.